জাপান-বাংলাদেশ দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধি পাচ্ছে

ফ্যাশন ওয়ার্ল্ড টোকিওতে বাংলাদেশ প্যাভিলিয়ন। ছবি: বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে প্রাপ্ত
ফ্যাশন ওয়ার্ল্ড টোকিওতে বাংলাদেশ প্যাভিলিয়ন। ছবি: বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে প্রাপ্ত

জাপান-বাংলাদেশ দ্বিপক্ষীয় বাণিজ্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। জাপান বাংলাদেশের জন্য এশিয়ায় প্রথম ও বিশ্বে সপ্তম রপ্তানি গন্তব্য।

জাপানের রাজধানী টোকিওতে ফ্যাশন ওয়ার্ল্ডের সেমিনার ভেন্যুতে আজ বুধবার (২অক্টোবর ) বাংলাদেশের পোশাকশিল্পের সম্ভাবনা নিয়ে আয়োজিত এক সেমিনারে স্বাগত বক্তব্যে এ কথা বলেন, দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

তিনি আরও বলেন, বাংলাদেশি বিভিন্ন কোম্পানি তাদের উৎপাদিত উন্নতমানের দ্রব্যসামগ্রী নিয়ে জাপানের বিভিন্ন মেলা ও প্রদর্শনীতে নিয়মিত অংশগ্রহণ করছে। এই অংশগ্রহণ দেশটিতে বাজার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ফ্যাশন ওয়ার্ল্ড জাপান-বাংলাদেশ বাণিজ্য সম্পর্ক আরও গভীর করতে সহায়তা করবে।

বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা। ছবি: বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে প্রাপ্ত
বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা। ছবি: বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে প্রাপ্ত

সেমিনারে আরও বক্তব্য দেন দেশটির অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের পরিচালক ইয়াসুজিরো মিয়াকে, ইউনিডোর ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অফিসার মিস ইকুয়ে তোশিনাগা ও মারুহিসা কোম্পানির প্রেসিডেন্ট মাশাহিরো হিরাইশি।

তাঁরা বাংলাদেশে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ ও বাংলাদেশ সরকার প্রদত্ত সুযোগ-সুবিধার কথা সবার কাছে তুলে ধরেন।

বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর উদ্যোগে আয়োজিত সেমিনার আয়োজনে সহযোগিতা করে জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো), ইউনাইটেড ন্যাশনস ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইউনিডো), জাপান ও টোকিও চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড ইকোনমিক কো–অপারেশন ও জাপান টেক্সটাইল ইম্পোরটারস অ্যাসোসিয়েশন।

বক্তব্য দিচ্ছেন ইয়াসুজিরো মিয়াকে। ছবি: বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে প্রাপ্ত
বক্তব্য দিচ্ছেন ইয়াসুজিরো মিয়াকে। ছবি: বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে প্রাপ্ত

অনেক জাপানি ক্রেতা প্রতিষ্ঠান এই সেমিনারে যোগদান করে।

উল্লেখ্য, আজ থেকে টোকিওতে শুরু হয়েছে ফ্যাশন ওয়ার্ল্ড টোকিও ২০১৯। এতে অংশ নিয়েছে বাংলাদেশ। এর আগে রাষ্ট্রদূত রাবাব ফাতিমা আজ সকালে মেলায় বাংলাদেশের স্টলগুলো পরিদর্শন ও অংশগ্রহণকারী ব্যবসায়ীদের সঙ্গে আয়োজন সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কথা বলেন।

টোকিও বিগ সাইটের দক্ষিণ হলে অনুষ্ঠিত ‘ফ্যাশন ওয়ার্ল্ড টোকিও-২০১৯’ মেলায় এবার বাংলাদেশ থেকে প্রায় ৪০টি উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। বাংলাদেশ প্যাভিলিয়নে বাংলাদেশের পোশাক ও চামড়া শিল্পপ্রতিষ্ঠান তাদের আধুনিক, রুচিসম্মত ও উন্নতমানের দ্রব্যাদির প্রদর্শন করছে।

বক্তব্য দিচ্ছেন মাশাহিরো হিরাইশি। ছবি: বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে প্রাপ্ত
বক্তব্য দিচ্ছেন মাশাহিরো হিরাইশি। ছবি: বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে প্রাপ্ত

দেশটির বাংলাদেশ দূতাবাসের সার্বিক সহযোগিতায় বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো মেলায় বাংলাদেশি উদ্যোক্তাদের নেতৃত্ব দিচ্ছে। অংশগ্রহণকারী ব্যবসায়ীরা আশা করছেন, এই আয়োজন জাপানিসহ অন্য দেশের ব্যবসায়ীদের সঙ্গে পরিচয়, মতবিনিময় ও অধিকসংখ্যক ক্রেতা প্রতিষ্ঠানের দৃষ্টি আকর্ষণ করতে সাহায্য করবে। বাংলাদেশি ব্যবসায়ীরা মনে করেন, মেলাটি দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগের অন্যতম প্ল্যাটফর্ম হিসেবে রূপ নেবে।

মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নে প্রচুর দর্শক সমাগম দেখা যায়। মেলা চলবে ৪ অক্টোবর শুক্রবার পর্যন্ত। বিজ্ঞপ্তি