মিশিগানে বাংলাদেশিদের অংশগ্রহণে ক্রিকেট টুর্নামেন্ট

সমর্থকদের সঙ্গে চ্যাম্পিয়ন বেঙ্গল স্পার্টান্সের খেলোয়াড়েরা। ছবি: সাইফুল আজম সিদ্দিকীর মাধ্যমে প্রাপ্ত
সমর্থকদের সঙ্গে চ্যাম্পিয়ন বেঙ্গল স্পার্টান্সের খেলোয়াড়েরা। ছবি: সাইফুল আজম সিদ্দিকীর মাধ্যমে প্রাপ্ত

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে ‘মিশিগান বেঙ্গলস কাপ’ ক্রিকেট টুর্নামেন্টের দ্বিতীয় আসরে চ্যাম্পিয়ন হয়েছে বেঙ্গল স্পার্টান্স। প্রথমবার টুর্নামেন্টে অংশ নিয়েই নান্দনিক ক্রিকেটের পসরা সাজিয়ে শিরোপা ঘরে তুলেছে দলটি। ফাইনালে বেঙ্গল হিরোসকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বেঙ্গল স্পার্টান্স।

মিশিগান অঙ্গরাজ্যের প্রবাসী বাংলাদেশি-আমেরিকান ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষারত শিক্ষার্থীদের নিয়ে গড়া আটটি দল টুর্নামেন্টের এবারের আসরে অংশ নেয়। অপেশাদার ক্রিকেটারদের অংশগ্রহণে দুই মাসব্যাপী এই আয়োজনকে ঘিরে মিশিগানের বাংলাদেশিদের মধ্যে ছিল ব্যাপক উৎসাহ–উদ্দীপনা।

অঙ্গরাজ্যের হার্টল্যান্ড হাওয়েল ক্রিকেট মাঠে গতকাল শনিবার স্থানীয় সময় বিকেলে অনুষ্ঠিত ফাইনালে প্রথমে ব্যাট করতে নেমে বেঙ্গল স্পার্টান্স মোহাম্মদ রোকনুজ্জামান খানের ঝোড়ো ইনিংসের ওপর ভর করে ১৬ ওভারে স্কোরবোর্ডে জমা করে ১১৫ রান। হিরোসদের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট পান হাসান খান। কৌশিক আহমেদ ও মোহাইমিন হারুন নেন দুটি করে উইকেট।

জবাবে দুর্দান্ত টিম স্পিরিটের নান্দনিক প্রদর্শন দেখানো বেঙ্গল স্পার্টান্সের বোলারদের বোলিং তোপে ১৬ ওভারে ৯০ রানে গুটিয়ে যায় মিশিগান বেঙ্গলস হিরোস। স্পার্টান্সের ফাস্ট বোলার সামি বিন শোকরানা ৪ ওভারে মাত্র ১৪ রান খরচ করে তুলে নেন ৩ উইকেট। হিরোসের পক্ষে সর্বোচ্চ ২৪ রান করেন কামরুজ্জামান ফাহিম।

৩ ছক্কা আর ২ চারে সাজানো ১৮ বলে ৩৪ রানের ম্যাচজয়ী ইনিংসের সুবাদে ম্যান অব দ্য ফাইনালের গৌরব অর্জন করেন বেঙ্গল স্পার্টান্সের মোহাম্মদ রোকনুজ্জামান খান।

এর আগে সেমিফাইনাল রাউন্ডের প্রথম খেলায় বেঙ্গল স্পার্টান্স টান টান উত্তেজনাপূর্ণ ম্যাচে সাগিনাও টাইগার্সকে হারিয়ে ফাইনালে ওঠে। দ্বিতীয় সেমিফাইনালে মিশিগান বেঙ্গলস হিরোস মুখোমুখি হয় মিশিগান কোবরার সঙ্গে। হাই স্কোরিং ম্যাচে কোবরাকে হারিয়ে ফাইনালে উঠে আসে টুর্নামেন্টের রানারআপ মিশিগান বেঙ্গলস হিরোস।

বেঙ্গল স্পার্টান্সের খেলোয়াড়েরা। ছবি: সাইফুল আজম সিদ্দিকীর মাধ্যমে প্রাপ্ত
বেঙ্গল স্পার্টান্সের খেলোয়াড়েরা। ছবি: সাইফুল আজম সিদ্দিকীর মাধ্যমে প্রাপ্ত

অন্যদিকে প্লেট পর্বের সেমিফাইনালে ওকল্যান্ড গোল্ডসকে হারায় মিশিগান অ্যাভেঞ্জার্স। প্লেট ফাইনালে অ্যাভেঞ্জার্স মুখোমুখি হয় মিশিগান টাইটানের। সনেট আল রাজির অলরাউন্ড নৈপুণ্য আর অধিনায়ক গোলাম মাইনুদ্দিনের ঝোড়ো ব্যাটিংয়ে ভর করে প্লেট শিরোপা ঘরে তোলে মিশিগান অ্যাভেঞ্জার্স। দলীয় সর্বোচ্চ ২৯ রানের পাশাপাশি বল হাতে ২ উইকেট তুলে নিয়ে ম্যান অব দ্য ফাইনাল হন সনেট আল রাজি।

মিশিগান বেঙ্গলস কাপ ক্রিকেট টুর্নামেন্টের এবারের আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক ওকল্যান্ড গোল্ডস দলের মারকুটে ব্যাটসম্যান মোহাম্মদ তারিক খান। যুগ্মভাবে সর্বোচ্চ উইকেট শিকারি হন বেঙ্গল স্পার্টান্সের সামি বিন শোকরানা ও মোহাম্মদ রোকনুজ্জামান খান।

টুর্নামেন্টজুড়ে ভালো বোলিং-ব্যাটিংয়ের জন্য টুর্নামেন্ট সেরার স্বীকৃতি পান সামি বিন শোকরানা।

বেঙ্গল স্পার্টান্সের অধিনায়কের দায়িত্ব পালন করেন কাজী তারিকুল ইসলাম। সহ–অধিনায়ক ছিলেন প্রতীক চন্দন রায়। মিশিগান বেঙ্গল হিরোসের অধিনায়ক ছিলেন সাইফুল আলম সিদ্দিকী। সহ–অধিনায়ক ছিলেন রসি মীর।

টুর্নামেন্টের এবারের আসরে দুটি গ্রুপে ৮টি দল অংশ নেয়। গ্রুপ ‘এ’-তে প্রতিদ্বন্দ্বিতা করে মিশিগান কোবরা, মিশিগান টাইটানস, সাগিনাও টাইগার্স ও মিশিগান অ্যাভেঞ্জার্স। গ্রুপ ‘বি’-তে ছিল বেঙ্গল স্পার্টান্স, মিশিগান বেঙ্গলস হিরোস, ওকল্যান্ড গোল্ডস ও মিশিগান বেঙ্গলস ওয়ারিয়র্স।

আয়োজনটি স্পনসর করে বাংলাদেশি-আমেরিকান চিকিৎসক ও কমিউনিটি নেতা ডা. দেবাশীষ মৃধা ও চিনু মৃধার ‘মৃধা ফাউন্ডেশন’।

গত ২২ জুন মিশিগানের জমজমাট এই প্রতিযোগিতার উদ্বোধন করেন দেবাশীষ মৃধা ও চিনু মৃধা। টুর্নামেন্টটি মিশিগানে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে প্রবল জনপ্রিয়তা পেয়েছে। প্রবাসী বাংলাদেশিদের মধ্যে পারস্পরিক যোগাযোগ ও ভ্রাতৃত্ববোধ বৃদ্ধিতে এ ধরনের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।