ফিনল্যান্ডে বাংলাদেশিদের সাংস্কৃতিক বুদ্ধিমত্তা নিয়ে আলোচনা

ফিনল্যান্ডে বাংলাদেশিদের সাংস্কৃতিক বুদ্ধিমত্তা নিয়ে আলোচনা। ছবি: মো. মঞ্জুরে মওলার মাধ্যমে প্রাপ্ত
ফিনল্যান্ডে বাংলাদেশিদের সাংস্কৃতিক বুদ্ধিমত্তা নিয়ে আলোচনা। ছবি: মো. মঞ্জুরে মওলার মাধ্যমে প্রাপ্ত

বিশ্ব শিক্ষক দিবস সামনে রেখে ‘বাংলাদেশিদের সাংস্কৃতিক বুদ্ধিমত্তা’ নিয়ে ফিনল্যান্ডে অনুষ্ঠিত হয়েছে এক গোলটেবিল আলোচনা। বাংলাদেশ ডক্টরস প্ল্যাটফর্ম ইন ফিনল্যান্ড (বিডিপিএফ) এ আলোচনার আয়োজন করে।

গতকাল শনিবার (৫ অক্টোবর) স্থানীয় সময় সকাল ১১টায় ওডি (Oodi) হেলসিঙ্কি সেন্ট্রাল পাবলিক লাইব্রেরিতে এই গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সাংস্কৃতিক বুদ্ধিমত্তা নিয়ে আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন তাম্পেরে অ্যাপ্লাইড বিশ্ববিদ্যালয়ের সিনিয়র লেকচারার মো. সাইদুল কাজী। তিনি উদাহরণভিত্তিক বাংলাদেশের সাংস্কৃতিক বুদ্ধিমত্তা নিয়ে এক প্রাণবন্ত প্রবন্ধ উপস্থাপন করেন। একই সঙ্গে প্রবাসী বাংলাদেশিরা কীভাবে সাংস্কৃতিক বুদ্ধিমত্তা দিয়ে বাংলাদেশের ঐশ্বর্য ও ঐতিহ্যকে ক্রস-সাংস্কৃতিক পরিবেশ তথা ফিনিস সমাজের মূল স্রোতোধারায় তুলে ধরতে পারবে, সেটা নিয়েও আলোচনা হয়।

আলোচনায় অংশগ্রহণ করেন বিডিপিএফের সদস্য জহিরুল ইসলাম, আশরাফুল আলম, এস এম হারুন-অর-রশীদ, দৃষ্টি পারভেজ, মোহাম্মদ মুবিনুর রহমান, শিপুল বড়ুয়া, মো. জাহিদুল হাসান ভূঁইয়া, গোলাম মো. সারোয়ার, কামরুল হোসেন, মো. মঞ্জুরে মওলা, মাহবুব রহমান ও শাহ মো. কামরুল হাসান।

আলোচনায় অংশগ্রহণকারীরা। ছবি: মো. মঞ্জুরে মওলার মাধ্যমে প্রাপ্ত
আলোচনায় অংশগ্রহণকারীরা। ছবি: মো. মঞ্জুরে মওলার মাধ্যমে প্রাপ্ত

অনলাইনে যোগ দিয়েছিলেন সৈয়দা সাকিরা হাসান ও নাজমুল ইসলাম।

গোলটেবিল আলোচনা শুরুর আগে বিডিপিএফের পক্ষ থেকে ফুল দিয়ে অভিনন্দন জানানো হয় হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয় থেকে সদ্য ডক্টরেট ডিগ্রি অর্জনকারী বাংলাদেশি শাহ মো. কামরুল হাসানকে। একই সঙ্গে অনুষ্ঠানের সমন্বয়কারী পরিচয় করিয়ে দেন গোলটেবিল আলোচনা সভায় যোগদানকারী সব ডক্টর সদস্যকে।