জাপানের প্রতি বাংলাদেশের মানুষের ভালোবাসা গভীর

টোকিওতে বাংলাদেশের মানবসম্পদ উন্নয়নবিষয়ক সেমিনার। ছবি: বাংলাদেশ দূতাবাস, জাপান
টোকিওতে বাংলাদেশের মানবসম্পদ উন্নয়নবিষয়ক সেমিনার। ছবি: বাংলাদেশ দূতাবাস, জাপান

বাংলাদেশি কর্মীরা দক্ষ, কর্মঠ ও মেধাবী এবং জাপানের প্রতি বাংলাদেশের মানুষের ভালোবাসা গভীর। জাপানের রাজধানী টোকিওতে বাংলাদেশের মানবসম্পদ উন্নয়নবিষয়ক এক সেমিনারে এ কথা বলেন, বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ।

আজ বৃহস্পতিবার ((১০ অক্টোবর) টোকিওর তাকানাওয়ায় গ্র্যান্ড প্রিন্স হোটেলে এই সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সরকার ও দেশটির বাংলাদেশ দূতাবাসের সার্বিক সহযোগিতায় আইএম জাপান এই সেমিনারের আয়োজন করে।

সেমিনারে দেশটির প্রায় কয়েক শ প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সেমিনারে মূল আলোচক ছিলেন মন্ত্রী ইমরান আহমেদ। আরও বক্তব্য দেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। স্বাগত বক্তব্য দেন আইএম জাপানের প্রেসিডেন্ট সাদানোরি সাকামোতো।

বক্তব্য দিচ্ছেন ইমরান আহমেদ। ছবি: বাংলাদেশ দূতাবাস, জাপান
বক্তব্য দিচ্ছেন ইমরান আহমেদ। ছবি: বাংলাদেশ দূতাবাস, জাপান

মন্ত্রী ইমরান আহমেদ বলেন, বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে ধাবমান। আর আমাদের এই উন্নয়নের সক্রিয় অংশীদার জাপান। দুই দেশের মধ্যে বিদ্যমান গভীর সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, জাপানে বাংলাদেশের দক্ষ কর্মীদের জন্য উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এই বিষয়টি বিবেচনায় নিয়ে বাংলাদেশ সরকার জাপানসহ বিশ্বের অন্য দেশে নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণ ও মানবসম্পদ ব্যবস্থাপনায় নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে।

সেমিনারে উপস্থিত বিপুলসংখ্যক জাপানি প্রতিষ্ঠানের কর্ণধার ও প্রতিনিধিদের উদ্দেশে তিনি বলেন, বাংলাদেশি কর্মীরা দক্ষ, কর্মঠ ও মেধাবী। তাই আপনাদের প্রতিষ্ঠানে নিয়োগের সময় বাংলাদেশিদের অগ্রাধিকার দেওয়ার অনুরোধ করছি।

বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা। ছবি: বাংলাদেশ দূতাবাস, জাপান
বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা। ছবি: বাংলাদেশ দূতাবাস, জাপান

রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলেছে। তাঁর সাম্প্রতিক জাপান সফরে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার পর গত ২৭ আগস্ট বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিয়োগের বিষয়ে দুই দেশের মধ্যে সহযোগিতা স্মারক স্বাক্ষর হয়েছে। এর মাধ্যমে বাংলাদেশের বিপুলসংখ্যক দক্ষ লোকবল জাপানে নিয়োগে সম্ভাবনার নতুন দ্বার উন্মোচন হয়েছে। তিনি বাংলাদেশের দক্ষ মানবসম্পদ জাপানে নিয়োগে জাপানি প্রতিষ্ঠানসমূহের সহযোগিতা কামনা করেন।

সেমিনারে মাচিদা হাসপাতালের প্রধান পরিচালক কেইসুকে ইরাকো চিকিৎসা প্রতিষ্ঠানের জন্য মানবসম্পদ উন্নয়নবিষয়ক উপস্থাপনা করেন। এ ছাড়া আইএম জাপানের প্রধান নির্বাহী কর্মকর্তা কিয়োই ইয়ানাগিসাওয়া টেকনিক্যাল ইন্টার্ন ট্রেনিং প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। পরে জাপানে কর্মরত বাংলাদেশি টেকনিক্যাল ইন্টার্নরা তাঁদের অভিজ্ঞতা বর্ণনা করেন।

বক্তব্য দিচ্ছেন কিয়োই ইয়ানাগিসাওয়া। ছবি: বাংলাদেশ দূতাবাস, জাপান
বক্তব্য দিচ্ছেন কিয়োই ইয়ানাগিসাওয়া। ছবি: বাংলাদেশ দূতাবাস, জাপান

সেমিনারটি আয়োজনে সহযোগিতা করে জাপান–বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড ইকোনমিক কো–অপারেশন, জাপান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ ও ন্যাশনাল ফেডারেশন অব স্মল বিজনেস অ্যাসোসিয়েশন। বিজ্ঞপ্তি