এডিনবরা বিশ্ববিদ্যালয়ে কবি নজরুলকে স্মরণ

সমবেত কণ্ঠে সংগীত পরিবেশনা
সমবেত কণ্ঠে সংগীত পরিবেশনা

কবি কাজী নজরুল ইসলাম স্মরণে স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে ‘গাহি সাম্যের গান’ শিরোনামে এক বিশেষ অনুষ্ঠানমালা। বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের বাঙালি কমিউনিটির যৌথ উদ্যোগে গত বুধবার (৯ অক্টোবর) এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নজরুল গবেষক ও নজরুলসংগীতশিল্পী সোমঋতা মল্লিকের পরিকল্পনায় আয়োজিত এই অনুষ্ঠানে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান, তথ্যচিত্র প্রদর্শনী ও মতবিনিময়।

অনুষ্ঠানের শুরুতে আগত ব্যক্তিদের শুভেচ্ছা জানান এডিনবরা বিশ্ববিদ্যালয়ের ড. সুমিত কোনার ও বাংলা স্কটের সম্পাদক মিজান রহমান।

মতবিনিময়
মতবিনিময়

প্রথমার্ধে নজরুল ইসলামের জীবনীভিত্তিক একটি প্রামাণ্যচিত্র ‘নজরুল জীবনপরিক্রমা’ প্রদর্শিত হয়। এ প্রামাণ্যচিত্র পরিচালনা করেছেন কলকাতার চলচ্চিত্র নির্মাতা মুজিবুর রহমান।

প্রামাণ্যচিত্র প্রদর্শন শেষে সংক্ষিপ্ত পর্যালোচনা অংশ নেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বাসবী ফ্রেজার।

সংগীত পরিবেশন করছেন সোমঋতা মল্লিক
সংগীত পরিবেশন করছেন সোমঋতা মল্লিক

আয়োজনের দ্বিতীয় ধাপে সোমঋতা মল্লিকের পরিচালনায় শুরু হয় সাংস্কৃতিক পর্ব। এতে দলীয় নজরুলসংগীতে অংশ নেন অনন্যা ভৌমিক, ইশরাত জাহান, ডা. উৎসা কর্মকার, ফাহমিদা সুলতানা, সুকন্যা ভান্ডারি পাল, অনিন্দিতা বেরা সামন্ত ও মুনমুন দেব।

প্রবাসে বেড়ে ওঠা শিশুদের পরিবেশনায় কবিতা আবৃত্তি ও নজরুলের গান আগত ব্যক্তিদের নজর কাড়ে। ‘গাহি সাম্যের গান’ কবিতাটি আবৃত্তি করে আ স ম মুহতাসিম রোজেন। খুদে শিল্পী মোহতা বিন মিজান আবৃত্তি করে ‘খুকী ও কাঠ্‌বেরালি’। বড়দের মধ্যে আবৃত্তি করেন আ স ম মিরন ও খালেদ হুসাইন।

দর্শক-শ্রোতার একাংশ
দর্শক-শ্রোতার একাংশ

গান পরিবেশন করে শিশু শিল্পী ইবতেসিমা তাবাসসুম ও আতকিয়া ফার্জী মির্জা।

এ ছাড়া বড়দের মধ্যে একক নজরুলসংগীত পরিবেশন করেন আকাশদ্বীপ দে ও আগমনী গাঙ্গুলি মিত্র। স্থানীয় শিল্পীদের গাওয়া নজরুলের গান দর্শক–শ্রোতারা প্রাণভরে উপভোগ করেন।

গান, কবিতা আবৃত্তি ও কথামালার মধ্যে অনুষ্ঠানজুড়ে উঠে আসে কবি নজরুলের অমর সৃষ্টির বিভিন্ন দিক।

স্থানীয় শিল্পীদের সঙ্গে সোমঋতা মল্লিক
স্থানীয় শিল্পীদের সঙ্গে সোমঋতা মল্লিক

আয়োজনের শেষ পর্বে আগত অতিথিরা মতবিনিময়ে অংশ নেন। বক্তব্য দেন কমিউনিটি ব্যক্তিত্ব, উদ্যোক্তা ও স্কটল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের সাবেক অনারারি কনসাল ড. ওয়ালি তছর উদ্দিন এমবিই, থিছল শাপলা কালচারাল গ্রুপের সভাপতি ফখরুল ইসলাম এবং প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব শিক্ষাবিদ শাহনুর চৌধুরী।

তাঁরা বলেন, নজরুলের জীবন ও কর্ম সব দেশের ও সর্বযুগের মানুষের জন্য প্রেরণাদায়ক। প্রবাসে বেড়ে ওঠা বাঙালি কমিউনিটির নতুন প্রজন্মের মধ্যে কবি নজরুলকে পরিচয় করিয়ে দেওয়া অত্যন্ত প্রয়োজন। আয়োজকদের প্রশংসা করে তাঁরা আরও বলেন, দুই বাংলার মানুষের মধ্যে সেতুবন্ধ রচনায় এ জাতীয় অনুষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

দর্শক-শ্রোতার একাংশ। ছবি: মিজান রহমানের মাধ্যমে প্রাপ্ত
দর্শক-শ্রোতার একাংশ। ছবি: মিজান রহমানের মাধ্যমে প্রাপ্ত

সোমঋতা মল্লিক বলেন, ‘স্কটল্যান্ডের বাঙালি কমিউনিটির মধ্যে নজরুলের প্রতি গভীর ভালোবাসা দেখে আমি আপ্লুত। প্রবাসী দুই বাংলার মানুষের উদ্যোগে নজরুলকে নিয়ে এই আয়োজনের সঙ্গে যুক্ত হতে পেরে আমি সত্যিই আনন্দিত ও গর্বিত।’

এডিনবরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিদ ড. সুমিত কোনার, থিছল শাপলা কালচারাল গ্রুপ ও স্কটল্যান্ড থেকে প্রকাশিত বাংলা অনলাইন নিউজ পোর্টাল বাংলা স্কট নিউজ যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। আয়োজকেরা বলেন, ভবিষ্যতে তাঁরা যৌথ উদ্যোগে বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রম চালিয়ে যাবেন। বিজ্ঞপ্তি