মিশিগানে শারদীয় দুর্গোৎসব উদ্যাপন

বিজয়ার শান্তি প্রশস্তি
বিজয়ার শান্তি প্রশস্তি

উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের বিভিন্ন স্থানে এবার দুর্গোৎসব উদ্‌যাপিত হয়েছে। প্রবাসের পূজা মানে সকলের মিলিত হওয়ার মহামিলনের এক মহোৎসব। মিশিগান অঙ্গরাজ্য ছাড়াও ওহাইও, ইন্ডিয়ানা ও কানাডার টরন্টোসহ বিভিন্ন শহর থেকে ভক্তরা এসেছিলেন এ মিলনমেলায়। এতে ছিল মায়ের বোধন, আরাধনা, পূজা, অঞ্জলি, প্রদীপ প্রজ্বালন, আরতি, সন্ধিপূজা, চণ্ডীপাঠ, প্রসাদ বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন পরিবেশনা।

দুর্গা মন্দির

এবার তিথিমতো ১৫, ১৬ ও ১৭ অক্টোবর (সোমবার, মঙ্গলবার ও বুধবার) পূজা এবং ২০ ও ২১ অক্টোবর (শনিবার ও রোববার) গ্র্যান্ড সেলিব্রেশন উদ্‌যাপিত হয়। দুর্গা মন্দির এবার সপ্তাহব্যাপী শারদোৎসবের আয়োজন করে। প্রতিদিনই পূজা, অঞ্জলি আরতিসহ সব মাঙ্গলিক ক্রিয়াদি সম্পন্ন হয়। এবার ১০৮ জন নারীকে দিয়ে ১০৮টি সদ্য ফোটা পদ্মফুল ও বেল পাতা দিয়ে সন্ধি পূজায় অঞ্জলি দেওয়ার আয়োজন করেছিল দুর্গা টেম্পল। এবার পূজার বিশেষ আকর্ষণ ছিলেন কলকাতা থেকে আগত শিল্পী পর্ণাভ ব্যানার্জি। তার একক গানের অনুষ্ঠান ছিল রোববার সন্ধ্যায়। এ ছাড়া ছিল কবিতাপাঠের আসর, শিশুকিশোর ও স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে নৃত্য ও গানসহ বিভিন্ন পরিবেশনা ও নাটক। দুর্গা মন্দিরের সভাপতি হেনা দাশ ও সাধারণ সম্পাদক নিতেশ সূত্রধর সপ্তাহব্যাপী পূজা অনুষ্ঠান সুন্দর ও সফলভাবে উদ্‌যাপন করার জন্য সবাইকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

বিচিত্রা

১২, ১৩ ও ১৪ অক্টোবর (শুক্রবার, শনিবার ও রোববার) রচেষ্টার হাই স্কুলে বিচিত্রার উদ্যোগে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। পূজার বিশেষ আকর্ষণ ছিল জি টিভির সারেগামাপার শিল্পী কুশল পালের একক সংগীতসন্ধ্যা। এ ছাড়া ছিল ‘বহুব্রীহি’ নাট্য গ্রুপের নাটক যুধিষ্ঠির বিয়ে।

বিচিত্রা ইনক

ব্লুম ফিল্ড হিলস হাই স্কুলে বিচিত্রা ইনকের উদ্যোগে পূজা অনুষ্ঠিত হয় ১২, ১৩ ও ১৪ অক্টোবর। শিশুকিশোরদের পাশাপাশি স্থানীয় শিল্পীরা নৃত্য ও সংগীত পরিবেশন করেন। এবারের পুজোয় বিশেষ আকর্ষণ ছিল কলকাতার প্রখ্যাত শিল্পী রাঘব চ্যাটার্জির একক সংগীত অনুষ্ঠান।

মহাঅষ্টমীতে সদ্য ফোটা পদ্মফুল নিয়ে অঞ্জলির প্রস্তুতি
মহাঅষ্টমীতে সদ্য ফোটা পদ্মফুল নিয়ে অঞ্জলির প্রস্তুতি

স্বজন

ওয়াসটেন কমিউনিটি কলেজে স্বজনের উদ্যোগে দুর্গাপূজা অনুষ্ঠিত হয় ১২, ১৩ ও ১৪ অক্টোবর। এখানে শিশুকিশোরদের অংশগ্রহণে পরিবেশিত হয় নাটক ‘জয় বাবা হনুনাথ’। এ ছাড়া কলকাতা থেকে আগত শিল্পী মধুবন্তী ও পর্শিয়ার সংগীত পরিবেশনা ছিল বাড়তি আকর্ষণ।

এবারের পূজায় একটু ব্যতিক্রমী আয়োজন ছিল পার্থ দেব নির্মিত তিন মিনিটের একটি ভিডিও চিত্র ‘মিশিগানের দুর্গোৎসব’। ২০০৩ সাল থেকে ২০১৭ পর্যন্ত মিশিগানের দুর্গোৎসবের বিভিন্ন ভিডিও ক্লিপ নিয়ে এটি নির্মাণ করা হয়। ভিডিও ক্লিপটি পূজামণ্ডপে প্রদর্শন করা হয়।

এ ছাড়া মিশিগানের কালীবাড়ী, টলেডো, সাগিনো ও উইন্ডসরে শারদীয় দুর্গোৎসব উদ্‌যাপিত হয়।

দুর্গা মন্দিরে বিজয়া দশমী ও শান্তি প্রশস্তির পর একের সঙ্গে অন্যের কোলাকুলির মাধ্যমে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে সবাই শুভেচ্ছা বিনিময় ও আশীর্বাদ প্রদান করেন। এরপর নারীরা মেতে ওঠেন সিঁদুর খেলায়। এরপর মিষ্টিমুখ করে আসছে বছর আবার হবে এই প্রত্যাশা নিয়ে এবারের পূজার পর্দা নামে।