উচিটায় লক্ষ্মীপূজা

উচিটায় লক্ষ্মীপূজা
উচিটায় লক্ষ্মীপূজা

নানা রঙের বাহারী ফুল, সুস্বাদু ফল, চন্দন, ঘাস ও স্বচ্ছ জল ছিটিয়ে যুক্তরাষ্ট্রের ক্যানসাস রাজ্যের উচিটায় বসবাসরত বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে-ঘরে ২১ অক্টোবর (শনিবার) রাতে হয়ে গেল লক্ষ্মীপূজা।

এদিন উচিটায় সূর্যাস্তের সঙ্গে-সঙ্গে ধনের দেবী লক্ষ্মীপূজা শুরু হয়। সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব এটি। শনিবার সারা দিন প্রস্তুতি শেষে সন্ধ্যায় ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে লক্ষ্মীপূজা শেষ হয়। ধর্মবীরের নামে পূজা শুরু করেন পুরোহিত শুভেচ্ছা চক্রবর্তী। বাইশ পদের ফুল ও ফল দিয়ে সাজানো হয় পূজামণ্ডপ। এ সময় আলোঝলমল পরিবেশে চারিদিক থেকে উলুধ্বনি ও শাখা বাজানো হয়েছে। দেবী লক্ষ্মীর বেদিতে এক-এক করে সবাইকে পুষ্পাঞ্জলি দিতে দেখা যায়। এরপর পূজায় আসা অতিথিদের নানা পদের মুখরোচক প্রসাদ বিতরণ করা হয়।

ফল-ফলাদি ছাড়া হাতে বানানো মিষ্টি-পায়েস, লুচি, সবজি ও ভাজা মুড়িসহ নানা মুখরোচক খাবার পরিবেশন করা হয়। এসো মা লক্ষ্মী বসো ঘরে, আমার এ ঘরে থাক আলো করে—সনাতন হিন্দুদের বিশ্বাস, মা আসবেন ধরণিতে ধনসম্পদে পুণ্যবান হয়ে। এদিনে অনেক হিন্দু নারী-পুরুষ উপবাস ব্রত পালন করে থাকেন। বাঙালি হিন্দুদের বিশ্বাস-মা লক্ষ্মী-ধনসম্পদ, আধ্যাত্মিক ও পার্থিব উন্নতি, আলো জ্ঞান সৌভাগ্য উর্বরতা দানশীলতা সাহস ও সৌন্দর্যের দেবী। শারদীয় দুর্গোৎসব শেষে প্রথম পূর্ণিমা তিথিতে লক্ষ্মীপূজা হয় বলে জানান পুরোহিত শুভেচ্ছা চক্রবতী।