হিউস্টনে আবরার ফাহাদের স্মরণে সমাবেশ

হিউস্টনে আবরার ফাহাদের স্মরণে সমাবেশ। ছবি: সৈয়দ মনোয়ার রেশাদের মাধ্যমে প্রাপ্ত
হিউস্টনে আবরার ফাহাদের স্মরণে সমাবেশ। ছবি: সৈয়দ মনোয়ার রেশাদের মাধ্যমে প্রাপ্ত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদের নৃশংস হত্যাকাণ্ড সারা পৃথিবীর বাংলাদেশিদের কাঁদিয়েছে। দেশের পাশাপাশি বিদেশেও প্রবাসীরা এই হত্যাকাণ্ডের প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন।

এরই ধারাবাহিকতায় গত রোববার (১৩ অক্টোবর) সন্ধ্যায় বুয়েট টেক্সাস অ্যালামনাইয়ের উদ্যোগে টেক্সাসের হিউস্টন ও আশপাশের বিভিন্ন শহরের শতাধিক বাংলাদেশি সমবেত হয়েছিলেন আবরার স্মরণে।

সারা দেশের মেধাবী শিক্ষার্থীরা ভর্তি হন বুয়েটে। শিক্ষা, গবেষণা ও শিল্প খাতে সারা পৃথিবীতে রয়েছে বুয়েটের বিপুল সুনাম। অথচ সেই বুয়েটের হলের ভেতর যখন বুয়েটেরই কিছু ছাত্রের হাতে আরেকজন ছাত্রের নৃশংস মৃত্যু ঘটে, তা অ্যালামনাইদের কাছে রীতিমতো অবিশ্বাস্য মনে হয়।

হিউস্টন সমাবেশের উল্লেখযোগ্য দিক ছিল সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ। সমাবেশের পর অনুষ্ঠিত মুক্ত আলোনায় প্রায় সবাইকে কথা বলার সুযোগ দেওয়া হয়। তাঁরা তাঁদের মতামত ও ভবিষ্যৎ করণীয় সম্পর্কে প্রস্তাব পেশ করেন।

বক্তারা সবাই আবরারের হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জ্ঞাপন এবং দোষী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। তাঁরা এও বলেন, বুয়েট কর্তৃপক্ষ কোনোভাবেই এই ঘটনার দায়িত্ব এড়াতে পারে না। তাঁরা বুয়েটের ভিসিসহ দায়ী ব্যক্তিদের পদত্যাগ দাবি করেন।

মুক্ত আলোচনা। ছবি: সৈয়দ মনোয়ার রেশাদের মাধ্যমে প্রাপ্ত
মুক্ত আলোচনা। ছবি: সৈয়দ মনোয়ার রেশাদের মাধ্যমে প্রাপ্ত

এ ছাড়া বক্তারা বুয়েটের গৌরব ফিরে পাওয়ার জন্য বেশ কিছু সুনির্দিষ্ট প্রস্তাব রাখেন। এসব প্রস্তাব যথাযথ কর্তৃপক্ষকে অবগত করা হবে। তাঁরা আশাবাদ ব্যক্ত করেন, সবাই মিলে একসঙ্গে কাজ করলে অবশ্যই আর কাউকে ভবিষ্যতে আবরারের মতো করুণ পরিণতির শিকার হতে হবে না।

এই সমাবেশের পরিকল্পনা ও সঞ্চালনায় ছিলেন বুয়েটের ড. এম এ রশীদ হলের সাবেক নির্বাচিত ভিপি ও ‘বিউটিফুল বাংলাদেশ ইন ব্রিফ’ বইয়ের লেখক সৈয়দ মনোয়ার রেশাদ।

সার্বিক সহযোগিতায় ছিলেন কামাল হক, গোলাম মোস্তফা, কল্লোল পাল, কে এম মহসিন ও মনিরুল ইসলাম। বক্তব্য দেন প্রকৌশলী মোহাম্মদ ইলিয়াস বিশ্বাস, মঞ্জুর আহমেদ, ফারুক আকবর, মোহাম্মদ শোয়েব, নাজমুল হক, মাসুদ করিম, সাদ্দাম আহমেদ, মোহাম্মদ আলী ও রাকিবুল মুজাহিদ। বিজ্ঞপ্তি