এসিএস সম্মেলনে বাংলাদেশি রসায়ন গবেষক

সম্মেলনে অংশগ্রহণকারী বাংলাদেশি গবেষকদের একাংশ। ছবি: লেখক
সম্মেলনে অংশগ্রহণকারী বাংলাদেশি গবেষকদের একাংশ। ছবি: লেখক

ক্যালিফোর্নিয়ার স্যান ডিয়েগোতে হয়ে গেল আমেরিকান কেমিক্যাল সোসাইটির (এসিএস) আয়োজনে এক সম্মেলন। এতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা কয়েক হাজার রসায়ন গবেষক তাঁদের নিজ নিজ গবেষণাকাজ সবার সামনে তুলে ধরেন।

এই গবেষকদের মধ্যে ছিলেন একঝাঁক বাংলাদেশি রসায়ন গবেষকও। তাঁরা যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা ও শিল্পপ্রতিষ্ঠানে রসায়নের বিভিন্ন শাখায় কাজ করছেন। সম্মেলনে তাঁরা তাঁদের গুরুত্বপূর্ণ গবেষণামূলক কাজের ফলাফল অন্য গবেষকদের সামনে উপস্থাপন করেন।

সম্মেলনে অংশগ্রহণ করার পাশাপাশি নিজেদের মধ্যে পরিচিতি বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ কেমিক্যাল অ্যান্ড বায়োকেমিক্যাল অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকার (বাকাবানা) উদ্যোগে আয়োজিত এক নৈশভোজে বাংলাদেশি গবেষকেরা একত্র হন।

প্রসঙ্গত, বাকাবানা ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের উইসকনসিনে প্রতিষ্ঠিত একটি অলাভজনক সংগঠন। উত্তর আমেরিকায় (যুক্তরাষ্ট্র ও কানাডা) বসবাসরত রসায়নের বিভিন্ন শাখায় কর্মরত গবেষকদের মধ্যে পেশাগত নেটওয়ার্কিং বাড়ানোর লক্ষ্যে এই সংগঠন কাজ করছে।

সম্মেলনে অংশগ্রহণকারী বাংলাদেশি গবেষকদের মধ্যে ছিলেন ওকলাহোমা স্কুল অব সায়েন্স অ্যান্ড ম্যাথমেটিকসের অধ্যাপক ড. ফজলুর রহমান ও জ্যাকসন স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক ড. আলমগীর হোসেন।

এ ছাড়া বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানে কর্মরত গবেষকদের মধ্যে ছিলেন ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (মেরিল্যান্ড) ড. কবীর ম শাহজাহান, শাইন মেডিকেল টেকনোলজিসের (উইসকনসিন) ড. আবদুল মোমেন ও স্যামুমেডের (ক্যালিফোর্নিয়া) ড. শরিফ আসাদ।

উল্লেখ্য, আবদুল মোমেন বাকাবানা সংগঠনের বর্তমান সভাপতি।

অন্যদের মধ্যে ছিলেন মারকেট ইউনিভার্সিটির (উইসকনসিন) ড. মো. হাফিজুর রহমান এবং ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার (সান ডিয়েগো) ড. মধুসূদন রায় ও ড. এস এম আশিকুল ইসলাম। তাঁরা পোস্টডক্টরাল রিসার্চার হিসেবে কাজ করছেন।

এ ছাড়া ছিলেন আসাদ উজ জামান (ইউনিভার্সিটি অব উইসকনসিন, মিলওয়াকি), মো. শাহরিয়ার শাওন (সেন্ট লুইস ইউনিভার্সিটি, মিজৌরি), শাহরিয়ার হোসাইন (নিউ মেক্সিকো টেক, নিউ মেক্সিকো), মোহাম্মদ হোসেন ও সাবরিনা সুলতানা (ইউনিভার্সিটি অব মেইন, মেইন)। তাঁরা সবাই পিএইচডি গবেষণা করছেন।

মোহাম্মদ রেজাউল করিম: সাধারণ সম্পাদক, বাকাবানা
ই–মেইল: <[email protected]>