ইতালিতে বাংলাদেশবিষয়ক বাণিজ্য সেমিনার

ইতালিতে বাংলাদেশবিষয়ক বাণিজ্য সেমিনার। ছবি: বাংলাদেশ দূতাবাস, ইতালি
ইতালিতে বাংলাদেশবিষয়ক বাণিজ্য সেমিনার। ছবি: বাংলাদেশ দূতাবাস, ইতালি

ইতালির দ্বিতীয় বৃহত্তম দ্বীপ ও সারদিনিয়া প্রদেশের রাজধানী কালিয়ারি শহরে বাংলাদেশবিষয়ক এক বাণিজ্যিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। দেশটির বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে গত বুধবার (২৩ অক্টোবর) স্থানীয় চেম্বার অব কমার্স ভবনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে বাংলাদেশের উন্নয়ন চিত্র, বিদ্যমান বিনিয়োগবান্ধব পরিবেশ, বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্রসমূহ, বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকারপ্রদত্ত বিভিন্ন সুযোগ-সুবিধার বিষয়ে আলোচনা করা হয়। চেম্বারের সহসভাপতিসহ প্রায় ৩০ জন ইতালিয়ান ব্যবসায়ী সেমিনারে অংশগ্রহণ করেন।

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন চেম্বার অব কমার্সের সহসভাপতি এম মুসকাস। স্বাগত বক্তব্য দেন সারদিনিয়ায় বাংলাদেশ অনারারি কনসাল ডা. সালবাতরে ফ্লোরিস। ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (রাজনৈতিক) রাজীব ত্রিপুরা।

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার তাঁর বক্তব্যে বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতিসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ সম্পর্কে এবং বিগত ১০ বছরে বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক উন্নয়ন বিষয়ে উপস্থিত ব্যবসায়ীদের অবহিত করেন। তিনি বলেন, দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালীকরণে অর্থনৈতিক সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ। এ সম্পর্ক উন্নয়নে কেন্দ্রীয় সরকারের ভূমিকার পাশাপাশি বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীদের ভূমিকাও অনস্বীকার্য।

সেমিনারে বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক কাউন্সেলর মানস মিত্র একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন। প্রেজেন্টেশনে তিনি বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগের বর্তমান অবস্থান এবং ইতালির সঙ্গে বিদ্যমান দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্কের বিষয়ে আলোকপাত করেন। তিনি বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও হাইটেক পার্কে বিনিয়োগ করার সুযোগসহ বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকারপ্রদত্ত বিভিন্ন সুযোগ-সুবিধা ও বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্র তুলে ধরেন। বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্র হিসেবে তিনি পোশাকশিল্প, কৃষি প্রক্রিয়াজাত পণ্য, ফার্মাসিউটিক্যাল, তথ্যপ্রযুক্তি, চামড়া ও চামড়াজাত পণ্য, লাইট ইঞ্জিনিয়ারিং, সিরামিকস, নবায়নযোগ্য শক্তি, ব্লু-ইকোনমি ও ট্যুরিজম বিষয়ে প্রেজেন্টেশনে বিস্তারিত তুলে ধরেন।

চেম্বারের সহসভাপতিসহ প্রায় ৩০ জন ইতালিয়ান ব্যবসায়ী সেমিনারে অংশগ্রহণ করেন।  ছবি: বাংলাদেশ দূতাবাস, ইতালি
চেম্বারের সহসভাপতিসহ প্রায় ৩০ জন ইতালিয়ান ব্যবসায়ী সেমিনারে অংশগ্রহণ করেন। ছবি: বাংলাদেশ দূতাবাস, ইতালি

উপস্থাপনার পর প্রশ্নোত্তর ও মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। উপস্থিত ব্যবসায়ীরা আগ্রহ ও স্বতঃস্ফূর্তভাবে প্রশ্নোত্তর ও মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন। ব্যবসায়ীরা বাংলাদেশ সরকারের ট্যাক্স হলিডে, বাণিজ্যনীতি ও বিনিয়োগসংক্রান্ত বিভিন্ন দিক ও অগ্রগতির বিষয়ে বিভিন্ন প্রশ্ন করেন। আবদুস সোবহান সিকদার ও মানস মিত্র এসব প্রশ্নের উত্তর দেন।

একই দিন সন্ধ্যায় কালিয়ারি সিভিল সোসাইটির একটি ক্লাব—ডমিশিয়ান ডাইনিংয়ের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সারদিনিয়া অঞ্চলের রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক নেতারাসহ বিভিন্ন দেশের অনারারি কনসালরা।

প্রধান অতিথির বক্তব্যে আবদুস সোবহান সিকদার বাংলাদেশের আর্থসামাজিক, রাজনৈতিক ও সংস্কৃতি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের বিষয়ে আলোকপাত করেন।

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার সারদিনিয়া প্রদেশের প্রশাসনিক প্রধান প্রিফেক্ট বি কোরদার সঙ্গে তাঁর কার্যালয়ে দ্বিপক্ষীয় বৈঠক করেন। ছবি: বাংলাদেশ দূতাবাস, ইতালি
রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার সারদিনিয়া প্রদেশের প্রশাসনিক প্রধান প্রিফেক্ট বি কোরদার সঙ্গে তাঁর কার্যালয়ে দ্বিপক্ষীয় বৈঠক করেন। ছবি: বাংলাদেশ দূতাবাস, ইতালি

এর আগে গত মঙ্গলবার (২২ অক্টোবর) সন্ধ্যায় রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার সারদিনিয়া প্রদেশের প্রশাসনিক প্রধান প্রিফেক্ট বি কোরদার সঙ্গে তাঁর কার্যালয়ে দ্বিপক্ষীয় বৈঠক করেন। প্রিফেক্ট বি কোরদার সারদিনিয়ার প্রদেশ সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করেন। তিনি জানান, সাত শতাধিক বাংলাদেশি নাগরিক তাঁর প্রদেশে বসবাস করছেন। এর মধ্যে ১৫০ জনের বেশি উদ্যোক্তা। বাকিরা বিভিন্ন পেশার সঙ্গে জড়িত। বাঙালিদের সৎ ও কঠোর পরিশ্রমী হিসেবে উল্লেখ করেন তিনি।

রাষ্ট্রদূতও বাংলাদেশ সম্পর্কে প্রিফেক্টের কাছে তুলে ধরেন এবং বাংলাদেশি নাগরিকদের সারদিনিয়া অঞ্চলে সম্মানের সঙ্গে বসবাসের সুযোগ করে দেওয়ার জন্য তাঁকে ধন্যবাদ জ্ঞাপন করেন। রাষ্ট্রদূত জানান, ইতালিতে বসবাসরত বাংলাদেশি নাগরিকেরা কৃষিকাজ ও ট্যুরিজম সেক্টরে দক্ষতার সঙ্গে কাজ করে দেশটির অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। সারদিনিয়া অঞ্চলের কৃষি ও ট্যুরিজম সেক্টরের উন্নয়নের জন্য বাংলাদেশ সার্বিক সহযোগিতা করতে পারবে বলে তিনি প্রিফেক্টকে অবহিত করেন। বিজ্ঞপ্তি