সিডনিতে তিন দিনব্যাপী অস্ট্রেলিয়া-বাংলাদেশ বাণিজ্য সম্মেলন শুরু ১৩ নভেম্বর

সম্মেলনের ব্যানার
সম্মেলনের ব্যানার

অস্ট্রেলিয়ার সিডনিতে প্রথমবারের মতো হতে যাচ্ছে তিন দিনব্যাপী অস্ট্রেলিয়া-বাংলাদেশ বাণিজ্য সম্মেলন। যৌথভাবে এ সম্মেলন আয়োজন করছে দেশটির বাংলাদেশ হাইকমিশন ও অস্ট্রেলিয়া-বাংলাদেশ বিজনেস কাউন্সিল (এবিবিসি)।

এ আয়োজনে সহযোগী হিসেবে থাকছে নিউ সাউথ ওয়েলস বিজনেস চেম্বার, বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ও বাংলাদেশের অস্ট্রেলিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি।

তিনব্যাপী এই সম্মেলন আগামী ১৩ নভেম্বর বুধবার থেকে শুরু হয়ে শেষ হবে ১৫ নভেম্বর। সিডনির হোটেল ইন্টারকন্টিনেন্টালে সকাল থেকে রাত পর্যন্ত চলবে এই আয়োজন।

এ বাণিজ্য সম্মেলন প্রসঙ্গে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ সুফিউর রহমান বলেন, এই সম্মেলনে মূলত বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্কের সম্ভাবনা কতটুকু এবং কী কী পর্যায়ে কাজ করা যায় সেসবের নীতি-নির্ধারণমূলক উপস্থাপন করা হবে। এ ছাড়া সম্ভাবনাময় খাতগুলোকে আরও প্রসার করার ব্যাপারে আলোচনা হবে।

সম্মেলনে পর্যায়ক্রমে আলোচ্য বিষয় থাকবে বস্ত্রশিল্প, কৃষিপণ্য, হিমায়িত খাবার, চামড়াশিল্প, বিদ্যুৎ-জ্বালানি ও খনিজশিল্প, ওষুধ খাতে বৃহত্তর সম্ভাবনা ইত্যাদি। এ ছাড়া, বাংলাদেশে বিনিয়োগ, শিক্ষা ও দক্ষতা প্রসার বাণিজ্য ও অন্য বিষয়ে নির্দেশনা ও পর্যালোচনা করা হবে।

এবিবিসি সূত্র জানায়, বাংলাদেশ সরকারের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী ও ব্যবসায়ী শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিমসহ আরও ৭০-৮০ জন বিশিষ্ট ব্যবসায়ী বাংলাদেশ থেকে এ সম্মেলনে যোগ দেবেন।

সম্মেলন উপলক্ষে প্রথম দিন সন্ধ্যায় বাংলাদেশ হাইকমিশনের আমন্ত্রিত অতিথিদের জন্য থাকবে অভ্যর্থনা ও নৈশভোজ। শেষ দিন রাতে থাকবে সিডনির হোটেল শ্যাংগ্রিলাতে অস্ট্রেলিয়া-বাংলাদেশ বিজনেস কাউন্সিল আয়োজিত তৃতীয়তম এবিবিসি বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ডস ও নিবন্ধিত অতিথিদের জন্য বিশেষ নৈশভোজ।