প্যারিসে মতবিনিময় সভা ও শ্যামাপূজা

মতবিনিময়ে বক্তব্য দিচ্ছেন মোহা. খাইরুল ইসলাম
মতবিনিময়ে বক্তব্য দিচ্ছেন মোহা. খাইরুল ইসলাম

ফ্রান্সের রাজধানী প্যারিসে বাংলাদেশি নতুন এক সংগঠনের আত্মপ্রকাশ উপলক্ষে অনুষ্ঠিত হয়েছে মতবিনিময় সভা এবং হিন্দুধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব শ্রীশ্রী শ্যামাপূজা।

মতবিনিময় সভা 
ফ্রান্সের প্যারিসপ্রবাসী বাংলাদেশি কিছু তরুণের উদ্যোগে হিউম্যান হ্যান্ডস নামে নতুন সংগঠনের আত্মপ্রকাশ উপলক্ষে অনুষ্ঠিত হয় এক মতবিনিময় সভা। গত রোববার (২৭ অক্টোবর) প্যারিসের মেরি দ্য ক্লিসি এলাকার এক রেস্টুরেন্টে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন কমিউনিটি নেতা সালেহ আহমদ চৌধুরী।

অনুষ্ঠানের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে বক্তব্য দেন নতুন সংগঠনের সভাপতি মোহা. খাইরুল ইসলাম।

বক্তব্য দেন সংগঠনের উপদেষ্টা আরশ আহমদ, সহসভাপতি বাবুল আহমদ, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ও সহসাধারণ সম্পাদক মাহবুবুর রহমান।

শ্যামাপূজায় সমবেত পূজারিদের একাংশ
শ্যামাপূজায় সমবেত পূজারিদের একাংশ

বাংলাদেশ হিন্দু সেবা সংঘের শ্যামাপূজা 
হিন্দুধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব শ্রীশ্রী শ্যামাপূজা ব্যাপক আয়োজনে গত মঙ্গলবার (২৯ অক্টোবর) প্যারিসে উদ্‌যাপিত হয়েছে। প্যারিসের লাকর্নভে আয়োজিত এ পূজায় প্রবাসী বাংলাদেশি হিন্দুধর্মাবলম্বীরা উপস্থিত ছিলেন।

মণ্ডপে প্রতিমা নির্মাণ করে পূজা করা হয়। এ ছাড়া প্রদীপ প্রজ্বালন করে স্বর্গীয় মা–বাবা ও আত্মীয়স্বজনদের স্মরণ করেন পূজারিরা।

পূজায় শিশুদের চিত্রাঙ্কন, কবিতা আবৃতি, প্রসাদ বিতরণসহ নানা আয়োজনের সঙ্গে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। গান পরিবেশন করেন স্থানীয় সংগীতশিল্পী শিউলি গিয়াস।

পূজারিদের শুভেচ্ছা জানান রতন কুমার সাহা, ভজকৃষ্ণ ঘোষ, বিষ্ণু বৈষ্ণব, প্রভাত সরকার, সুমন মল্লিক, গান্ধী বিশ্বাস, লিপন সাহা, সুজিত মণ্ডল, টুটুল পাল, সাজু দে ও বিপ্লব সাহা।