ভ্যানকুভারে বহুজাতিক রবীন্দ্র উৎসব

আগের অনুষ্ঠানের ফাইল ছবি। ছবি: প্রজিত বিশ্বাস
আগের অনুষ্ঠানের ফাইল ছবি। ছবি: প্রজিত বিশ্বাস

কানাডার ভ্যানকুভারে টানা নবম বছরের মতো আয়োজিত হতে চলেছে বহুজাতিক রবীন্দ্র উৎসব ‘ওয়েস্ট কোস্ট টেগোর ফেস্টিভ্যাল’। বিগত বছরগুলোর মতো এবারের অনুষ্ঠানেও থাকছে বিভিন্ন ভাষা ও সংস্কৃতির শিল্পীদের নানান রকম পরিবেশনা। বিদেশি শিল্পীদের উপস্থাপনায় থাকছে ব্যালে, ট্যাপ ও লিরিক্যাল জ্যাজ ইত্যাদি পাশ্চাত্য ঘরানার নাচ এবং পাশ্চাত্যের ধ্রুপদি যন্ত্রসংগীত ও ভরতনাট্যম নৃত্য।

বাঙালি অংশের মূল আকর্ষণ হিসেবে থাকছে রবীন্দ্রসংগীত, নৃত্যাভিনয় এবং ভিজুয়াল আর্টসের সমন্বয়ে এক ভিন্নধর্মী পরিবেশনা ‘জীবনের বিচিত্র রং’। এর রচনা ও পরিচালনায় থাকছেন শঙ্খনাদ মল্লিক, সবুজ মজুমদার ও ছায়ানটের প্রাক্তন শিক্ষিকা অর্ণ কমলিকা।

আগের অনুষ্ঠানের ফাইল ছবি। ছবি: প্রজিত বিশ্বাস
আগের অনুষ্ঠানের ফাইল ছবি। ছবি: প্রজিত বিশ্বাস

ভ্যানকুভার টেগোর সোসাইটির উদ্যোগে রিচমন্ডের গেটওয়ে থিয়েটারে আগামী ১৬ নভেম্বর শনিবার সন্ধ্যা ৬টায় অনুষ্ঠানটি উদ্‌যাপিত হবে।

প্রবাসের বাঙালি অনুষ্ঠানে কিংবা ঘরোয়া আসরে রবীন্দ্রনাথের গান বা কবিতা প্রায়ই ঠাঁই করে নেয়। কিন্তু ভিন্ন ভাষা ও সংস্কৃতির মানুষের মাঝে তথা আন্তর্জাতিক পরিমণ্ডলে রবীন্দ্রনাথের সৃষ্টিকর্মকে ছড়িয়ে দেওয়ার প্রয়াস সে তুলনায় অনেকটাই সীমিত। ভ্যানকুভার টেগোর সোসাইটি সেই দুরূহ কাজটিই প্রায় এক দশক ধরে করে চলেছে। শুধু তাই নয় সাংস্কৃতিক বিকাশ ও বহুজাতিকতার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সোসাইটি কানাডার প্রাদেশিক ও আঞ্চলিক সরকারের আর্থিক পৃষ্ঠপোষকতাও পেয়েছে।