প্যারিসে মতবিনিময় সভা

মতবিনিময় সভায় প্রবাসী গল্লাসাংগন গ্রামবাসী। ছবি: আবু তাহির
মতবিনিময় সভায় প্রবাসী গল্লাসাংগন গ্রামবাসী। ছবি: আবু তাহির

ইউরোপের বিভিন্ন দেশে বসবাসরত মৌলভীবাজারের বড়লেখার উপজেলার গল্লাসাংগন গ্রামের বাসিন্দাদের নিয়ে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হয়েছে এক মিলনমেলা ও মতবিনিময় সভা। গত বুধবার (৩০ অক্টোবর) প্যারিসের বিডি কমিউনিটি হলে এই মিলনমেলা অনুষ্ঠিত হয়।

ফ্রান্সে বসবাসরত গল্লাসাংগন গ্রামবাসীর উদ্যোগে আয়োজিত এই মতবিনিময় সভায় কয়েকটি দেশে বসবাসরত গল্লাসাংগন গ্রামবাসী জড়ো হন। এই মিলনমেলাকে কেন্দ্র করে একই গ্রামের প্রবাসীদের একে অন্যের সঙ্গে দেখা হওয়ায় এক আনন্দঘন পরিবেশ বিরাজ করে।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন মুজিবুর রহমান। যৌথভাবে সভা পরিচালনা করেন আজিম উদ্দিন ও মাসুম আহমদ।

মতবিনিময় সভায় আলোচনার পর সবাই ঐকমত্যে পৌঁছান যে, গ্রামে কলেজ স্থাপনের পাশাপাশি ইউরোপের আদলে একটি মডেল গ্রাম স্থাপন করতে সবাই আন্তরিকতার সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করবেন।

বক্তব্য দেন ফ্রান্সপ্রবাসী খলিলুর রহমান, চুনু মিয়া, আবদুস শাকুর, লাল মিয়া, করিম উদ্দিন, আজিম বাবু, তাজুল ইসলাম, ফজলুল করিম, নাজিম উদ্দিন ও ইসলাম উদ্দিন খান; স্পেনপ্রবাসী জুবের আহমদ ও আলম হোসেন; যুক্তরাজ্যপ্রবাসী বদরুল আলম, রহিম উদ্দিন, দেলোয়ার হোসেন, জাকির আহমদ, খলিল হোসেন, লিয়াকত আহমদ, আনোয়ার হোসেন, মুহিবুর রহমান, খালেদ আহমদ, রুহুল আমিন ও আল ফয়সল; যুক্তরাষ্ট্রপ্রবাসী হাবিবুর রহমান প্রমুখ।