গোল্ডকোস্টে প্রাক্তন বুয়েট শিক্ষার্থীদের মিলনমেলা

উপস্থিত প্রাক্তন বুয়েট শিক্ষার্থীদের একাংশ
উপস্থিত প্রাক্তন বুয়েট শিক্ষার্থীদের একাংশ

আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে হয়ে গেল অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড প্রদেশে বসবাসরত প্রাক্তন বুয়েট শিক্ষার্থীদের এক মিলনমেলা। গতকাল (২ নভেম্বর) অনুষ্ঠানটি আয়োজন করা হয় কুইন্সল্যান্ডের অন্যতম সুন্দর শহর গোল্ডকোস্টে।

আয়োজনের দিন বিকেল থেকেই দলে দলে সকলে উপস্থিত হয় গোল্ডকোস্টের রানওয়ে-বে কমিউনিটি সেন্টার মাঠে।

পুরো অনুষ্ঠানটি সাজানো হয় দুই পর্বে। বিকেলের পর্বে ছিল বিভিন্ন বয়সীদের নিয়ে খেলার আয়োজন। এর মধ্যে অন্যতম ছিল শিশুদের নিয়ে আয়োজিত ফুটবল, ক্রিকেট ও দৌড় প্রতিযোগিতা।

ক্রীড়া প্রতিযোগিতায় শিশুরা
ক্রীড়া প্রতিযোগিতায় শিশুরা

এ ছাড়া বয়স্ক ব্যক্তিদের খেলার মধ্যে ছেলেদের ফুটবল আর মেয়েদের পিলো পাসিং ছিল অত্যন্ত আনন্দপূর্ণ। খেলাধুলার ফাঁকেই সবাই পুরোনো দিনের স্মৃতিচারণা, আড্ডা, খুনসুটি আর ছবি তোলায় মেতে ওঠেন।

এরপর চা-নাশতার পর ছোট্ট একটা বিরতি। এর মধ্যেই সবাই সান্ধ্য আয়োজনের জন্য প্রস্তুত হতে শুরু করেন। সান্ধ্য আয়োজনে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আর খেলাধুলার পুরস্কার বিতরণী।

পুরস্কার বিতরণ ও রাতের খাবার পরিবেশনের পর শুরু হয় নাচ, গান ও কবিতা আবৃত্তি। খুদে শিল্পীদের গান আর নাচ অনুষ্ঠানে আগত অতিথিদের মুগ্ধ করে।

সাংস্কৃতিক অনুষ্ঠানে শিশুরা
সাংস্কৃতিক অনুষ্ঠানে শিশুরা

পাশাপাশি প্রকৌশলী সঞ্জীবের রসালো উপস্থাপনায় অনুষ্ঠানটি একটি ভিন্ন মাত্রা পায়। সাংস্কৃতিক পরিবেশনার মধ্যে প্রাক্তন শিক্ষার্থীরা তাদের বুয়েট জীবনের স্মৃতিচারণা করেন। তা ছাড়া অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল হাউজি খেলা।

এক কথায় খেলাধুলার আয়োজন থেকে শুরু করে খাবার পরিবেশন আর সাংস্কৃতিক অনুষ্ঠান, সর্বক্ষেত্রে ছিল শৈল্পিকতা ও নান্দনিকতার ছোঁয়া। স্বল্প পরিসরে আয়োজিত এ অনুষ্ঠানটির সম্পূর্ণ সাউন্ড ইঞ্জিনিয়ারিংয়ের কাজে প্রকৌশলী সাইফ ও অন্য প্রকৌশলীদের প্রয়াস সবাইকে মুগ্ধ করে।

মাঠে উপস্থিত দর্শকদের একাংশ আড্ডারত
মাঠে উপস্থিত দর্শকদের একাংশ আড্ডারত

এ ছাড়া সান্ধ্য অনুষ্ঠানের শুরুতে কুইন্সল্যান্ড বুয়েটিয়ানদের পক্ষ থেকে বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদের মৃত্যুতে শোক প্রকাশ করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানটির সার্বিক আয়োজন আর তত্ত্বাবধানে ছিলেন কুইন্সল্যান্ডের গোল্ডকোস্ট ও ব্রিসবেনে বসবাসরত বুয়েট প্রকৌশলী সঞ্জীব, সাইফ, তন্ময়, চন্দন, উপল ও চাঁদনি। আগত সব প্রকৌশলী ও তাঁদের পরিবার আয়োজনটিকে ব্যতিক্রম ও সার্বিকভাবে সফল বলে মনে করেন।

উপস্থিত বুয়েটের প্রাক্তন শিক্ষার্থীদের আবরার ফাহাদ হত্যার প্রতিবাদ
উপস্থিত বুয়েটের প্রাক্তন শিক্ষার্থীদের আবরার ফাহাদ হত্যার প্রতিবাদ

সবশেষে কুইন্সল্যান্ড বুয়েটিয়ানদের পক্ষ থেকে ভবিষ্যতে পুনরায় এমন আয়োজনের অঙ্গীকার করা হয়।

এ প্রসঙ্গে প্রকৌশলী সাইফ কুইন্সল্যান্ডের অন্য অঞ্চলে বসবাসরত প্রাক্তন বুয়েটিয়ানদেরও আয়োজক কমিটিতে অন্তর্ভুক্ত করে বড় পরিসরে অনুষ্ঠান আয়োজনের আশা ব্যক্ত করেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে শিশুরা
সাংস্কৃতিক অনুষ্ঠানে শিশুরা