দক্ষিণ কোরিয়ায় উদ্যোক্তা সেমিনার

মঞ্চে সম্মাননাপ্রাপ্তরা। ছবি: মোহাম্মদ হানিফ
মঞ্চে সম্মাননাপ্রাপ্তরা। ছবি: মোহাম্মদ হানিফ

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশি সফল উদ্যোক্তাদের গল্প নিয়ে অনুষ্ঠিত হয়েছে উদ্যোক্তা সেমিনার ও অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। ইপিএস স্পোর্টস অ্যান্ড ওয়েলফেয়ার অর্গানাইজেশন (ইসো) এই অনুষ্ঠানের আয়োজন করে।

কোরিয়াপ্রবাসী বাংলাদেশি তরুণ ও নবীন উদ্যোক্তাদের সঙ্গে উদ্যোক্তাদের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, উদ্যোক্তার পথ চলার চ্যালেঞ্জ উত্তরণ এবং দেশে উদ্যোক্তাবান্ধব একটি পরিবেশ গড়ে তুলতে এই সেমিনারের আয়োজন করা হয়।

গতকাল রোববার (৩ নভেম্বর) দুপুরে বিয়ংজমে হোয়াসংশি দোংবুছুলজাংসো অডিটরিয়ামে এই সেমিনার অনুষ্ঠিত হয়। কোরিয়ায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী, রেমিট্যান্স–যোদ্ধা ইপিএসকর্মীসহ নানা পেশার ব্যক্তিরা সেমিনারে অংশগ্রহণ করেন।

সেমিনারে অংশগ্রহণকারী। ছবি: মোহাম্মদ হানিফ
সেমিনারে অংশগ্রহণকারী। ছবি: মোহাম্মদ হানিফ

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশি সফল নারী উদ্যোক্তা এফবিসিসিআইয়ের পরিচালক ও জয়যাত্রা টেলিভিশনের চেয়ারম্যান হেলেনা জাহাঙ্গীর।

সভাপতিত্ব করেন আয়োজক সংস্থার সভাপতি আল আমিন মৃধা।

আরও উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের হেড অব অলটারনেটিভ ডেলিভারি চ্যানেলের নাজমুর রহিম ও হেড অব রেমিট্যান্স শাহরিয়ার জামিল, হানপাস রেমিট্যান্সের সিইও কিম গিয়ং হুন এবং বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর মোহাম্মদ মাসুদ রানা চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে বাংলাদেশের যেকোনো ইতিবাচক বিষয়ের ওপর কোরীয় ভাষায় লেখার জন্য বাছাই করা তিনজনকে দেওয়া হয়েছে বিশেষ সম্মাননা। তাঁরা হলেন মুরাদ হোসাইন, মোমিন ও আশিকুর রহমান।

এ ছাড়া ইপিএসকর্মীদের পথচলার অনুপ্রেরণা ও সার্বিক সহযোগিতা করার জন্য বাংলাদেশের রাষ্ট্রদূতকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

সফল উদ্যোক্তা হিসেবে ১৫ জনকে দেওয়া হয় ইসো অ্যাওয়ার্ড। তাঁরা হলেন মুক্তা আক্তার, ফরিদ খান, শাখাওয়াত হোসাইন, রফিকুল ইসলাম, লুলু জামালি, জাহাঙ্গীর হোসেইন, শামীম ইসলাম, সাইদুর রহমান, এম এন ইসলাম, ছোটন আহমেদ, রাফিদ রুবেল, জুয়েল আহাম্মেদ, সাদেকুজ্জামান ও মারুফ।

সেমিনারে অংশগ্রহণকারী। ছবি: মোহাম্মদ হানিফ
সেমিনারে অংশগ্রহণকারী। ছবি: মোহাম্মদ হানিফ

আয়োজনের স্পনসর ছিল হানপাস রেমিট্যান্স। সহযোগী পৃষ্ঠপোষক ছিল হ্যাপি স্টার ট্রাভেল অ্যান্ড ফুড ও গ্রিন এশিয়া রেস্টুরেন্ট অ্যান্ড মার্ট। সার্বিক সহযোগিতা করে বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়া (বিসিকে)।

অনুষ্ঠানে সফল কয়েকজন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তার সফলতার গল্প তুলে ধরা হয়। অতিথিরা সফল উদ্যোক্তাদের গল্প শুনে বিমোহিত হন।

কয়েকজন তাঁদের মতামত ও বক্তব্য দেন। তাঁরা বলেন, অন্যের অধীনে কোনো কাজ নয়, যা পারি নিজে করব। অনেক শিক্ষিত ও চাকরি করা যোগ্য লোকের মাঝেও এমন চেতনা লক্ষ করা যায়। আর এ চেতনা ধারণ করে অভীষ্ট লক্ষ্যে পৌঁছানোর ব্যাপারে যাঁরা দৃঢ় প্রতিজ্ঞ, কেবল তাঁরাই হতে পারেন একজন সফল উদ্যোক্তা।