জার্মানিতে বাংলাদেশি শিক্ষার্থীদের মেন্টরিং প্রোগ্রাম

নতুন শিক্ষার্থী ও কোর্সভিত্তিক মেন্টররা
নতুন শিক্ষার্থী ও কোর্সভিত্তিক মেন্টররা

নবাগত বাংলাদেশি শিক্ষার্থীদের নতুন জীবনযাত্রায় খাপ খাইয়ে নেওয়া, খণ্ডকালীন চাকরি, টিচিং ও রিসার্চ অ্যাসিস্ট্যান্টশিপ, বৃত্তি, ইন্টার্নশিপ ও ফুল টাইম জবের তথ্য নিয়ে জার্মানির অটো ভন গুয়েরিকা বিশ্ববিদ্যালয়ে হয়ে গেল মেন্টরিং প্রোগ্রাম।

বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সম্মিলিত উদ্যোগে সম্প্রতি এই অনুষ্ঠান আয়োজন করা হয়। এই আয়োজনে যৌথভাবে পৃষ্ঠপোষকতা করে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক দপ্তর ও জার্মান ইনস্যুরেন্স কোম্পানি AOK।

উল্লেখ্য অটো ভন গুয়েরিকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান জার্মানির সাক্সনি আনহাল্ট প্রদেশের রাজধানী মাগডেবুর্গে।

প্রশ্নোত্তরপর্ব
প্রশ্নোত্তরপর্ব

অনুষ্ঠান শুরু হয় বাংলাদেশের জাতীয় সংগীত এবং উপস্থিত সবাইকে শুভেচ্ছা ও আন্তরিক ধন্যবাদ জানিয়ে। অনুষ্ঠান উপস্থাপনা করেন আনিকা পিউলী।

গ্রুপভিত্তিক আলোচনা
গ্রুপভিত্তিক আলোচনা

নতুন শিক্ষার্থীদের সঙ্গে পরিচয়পর্বের পর মাগডেবুর্গের জীবনযাত্রা নিয়ে আলোচনা করেন খন্দকার সাইদুল ইসলাম ও জহুরুল ইসলাম। খণ্ডকালীন চাকরির সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করেন মুকেশ ঘোষ ও রিফাতুল বারী।

অনুষ্ঠানে ইন্ডাস্ট্রি মেন্টর হিসেবে উপস্থিত ছিলেন মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার আবদুল্লাহ আল সাফি, বিগ ডেটা ডেভেলপার সায়েদ আনিসুল হক ও ইলেকট্রনিক মিডিয়ার প্রাগ্রমাটিক অ্যাডভার্টাইজিং বিশেষজ্ঞ মোহাম্মদ নুরুল আমিন।

মেন্টররা ইন্টার্নশিপ ও স্থায়ী চাকরি পাওয়ার জন্য দিকনির্দেশনা প্রদান করেন ও নিজেদের অভিজ্ঞতা শেয়ার করেন। ইন্ডাস্ট্রি মেন্টরিং অংশে সিভি, কভার লেটার, লিংকডিন প্রোফাইল, গিটহাব/গিটল্যাবের প্রয়োজনীয়তা ও জার্মান জব পোর্টাল নিয়ে আলোচনা করা হয়।

গ্রুপভিত্তিক আলোচনা
গ্রুপভিত্তিক আলোচনা

কম্পিউটার সায়েন্স ফ্যাকাল্টির টিচিং অ্যাসিস্ট্যান্ট ও মেন্টরিং প্রোগ্রামের আহ্বায়ক এস এম আন্দালিব হোসেন টিচিং অ্যাসিস্ট্যানশিপ, রিসার্চ অ্যাসিস্ট্যান্টশিপ ও বৃত্তি নিয়ে আলোচনা এবং বিশ্ববিদ্যালয়ের ১০টি মাস্টার্স কোর্সের ২৪ জন দায়িত্বরত মেন্টরকে নতুন শিক্ষার্থীদের সঙ্গে পরিচয় করিয়ে দেন।

পরে কোর্সভিত্তিক মেন্টরদের অভিজ্ঞতার আলোকে জার্মানিতে পড়াশোনা, পরীক্ষাপদ্ধতি, প্রজেক্ট, থিসিস প্রভৃতি বিষয় নিয়ে এক ঘণ্টা আলাদা আলাদা গ্রুপভিত্তিক সার্বিক আলোচনার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।
আন্তর্জাতিক দপ্তরের স্টুডেন্ট কাউন্সেলর ইভা ভোনিং এ অনুষ্ঠানের প্রশংসা এবং এ প্রোগ্রামের মতো আরও উদ্যোগে সব সময় পাশে থাকার আশ্বাস দেন।
–––
ছবি: ইসতিয়াক আমিন, চিন্ময় কুমার ও দীপায়ন স্বর্ণকার।