ফ্রান্সে রবীন্দ্র-নজরুল-সুকান্তজয়ন্তী উদ্যাপন

আলোচনা পর্ব। ছবি: অনুপম বড়ুয়া
আলোচনা পর্ব। ছবি: অনুপম বড়ুয়া

বাঙালির মানবিক ও সর্বজনীন মনন গঠনে বাংলা সাহিত্যের তিন স্থপতি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ও সাম্যবাদী কবি সুকান্ত ভট্টাচার্যের জয়ন্তী উদ্‌যাপন করেছে উদীচী ফ্রান্স সংসদ। গত রোববার (৩ নভেম্বর) ফ্রান্সের উবারভিলিয়ের স্পাস হোনদি মিলনায়তনে তাঁদের জন্মজয়ন্তী উদ্‌যাপন করা হয়।

অনুষ্ঠানের আলোচনা পর্বে প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন। বিশেষ অতিথি ছিলেন উবারভিলিয়ে মেরীর প্রথম সহকারী মেয়র আন্তনি দাগে, কবি, অনুবাদক ও গবেষক ড. পৃথ্বীন্দ্রনাথ মুখোপাধ্যায় এবং সংগঠনের সভাপতি কিরণময় মণ্ডল।

আলোচনা শুরুতে ১৯৭৫ সালের ৩ নভেম্বর ঢাকার জেলখানায় জাতীয় চার নেতার নির্মম হত্যাকাণ্ডকে স্মরণ করে এবং মানবিক বিশ্ব তৈরি করার সংগ্রামে যাঁরা প্রাণ দিয়েছেন তাঁদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

আলোচনা পর্ব। ছবি: অনুপম বড়ুয়া
আলোচনা পর্ব। ছবি: অনুপম বড়ুয়া

আলোচনায় বক্তারা বর্তমান পৃথিবীর ক্রমবর্ধমান অসহিষ্ণুতা ও জাতি ধর্ম বিভেদের পরিপ্রেক্ষিতে এই মহান তিন কবির কালোত্তীর্ণ রচনাগুলো তুলে ধরেন।

সভার শেষে পৃথ্বীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের পিতামহ বিপ্লবী যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়সহ (বাঘা যতীন) তিন সহযোদ্ধার সঙ্গে ব্রিটিশ সেনাদের সম্মুখ সমর নিয়ে কাজী নজরুল ইসলাম রচিত কবিতা ‘নব ভারতের হলদি ঘাট’ আবৃত্তি করেন কিরণময় মণ্ডল, শম্পা বড়ুয়া ও সাইফুল ইসলাম।

এর আগে আলোচনার শুরুতে সংগঠনের সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন হাওলাদার উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

দ্বিতীয় পর্বে সংগঠনের সহসভাপতি রোজী মজুমদারের তত্ত্বাবধানে সংগীত বিভাগের সম্পাদক সুস্মিতা বড়ুয়া, নাট্য বিভাগের সম্পাদক এলান খান চৌধুরী, নৃত্য বিভাগের সম্পাদক জি এম শরিফুল ইসলাম এবং সহসভাপতি সাগর বড়ুয়ার সহযোগিতায় কবিতা, সংগীত, নৃত্য ও নাটকের মাধ্যমে তিন কবির অনবদ্য সৃষ্টিসমূহ মঞ্চায়ন করেন উদীচীর শিল্পী-কর্মীরা।

সাংস্কৃতিক পর্ব। ছবি: অনুপম বড়ুয়া
সাংস্কৃতিক পর্ব। ছবি: অনুপম বড়ুয়া

সাংস্কৃতিক পর্বের শুরুতেই সমবেত সংগীত ‘অন্ধকারের উৎস হতে’ গানটির সঙ্গে নৃত্য পরিবেশন করেন উদীচী ফ্রান্স সংসদের নৃত্য বিভাগের সম্পাদক নৃত্যশিল্পী জি এম শরিফুল ইসলাম।

গান পরিবেশন করেন রোজী মজুমদার, সাগর বড়ুয়া, সুস্মিতা বড়ুয়া, ছুটি বিশ্বাস, বৃষ্টি মণ্ডল, টুইংকেল বিশ্বাস, শফিকুল ইসলাম, সাইফুল ইসলাম। কবিতা আবৃত্তি করেন কিরণময় মণ্ডল, শম্পা বড়ুয়া ও সাইফুল ইসলাম। নৃত্য পরিবেশন করেন জি এম শরিফুল ইসলাম। এ ছাড়া নাটকে অভিনয় করেন দীপক গোমেজ, প্রদীপ কুমার বড়ুয়া, আহাম্মেদ আলী, এলান খান চৌধুরী, শফিকুল ইসলাম, তপন দাস, রুপা খাতুন, মল্লিকা মুৎসুদ্দি ও শিশুশিল্পী আরশি।

সাংস্কৃতিক পর্ব। ছবি: অনুপম বড়ুয়া
সাংস্কৃতিক পর্ব। ছবি: অনুপম বড়ুয়া

বাদ্যযন্ত্রে ছিলেন সাগর বড়ুয়া, রোজী মজুমদার, প্লাসিড শিপন ও শাপলু বড়ুয়া। গান ও কবিতা ফরাসি ভাষায় অনুবাদ করেন হাসনাত জাহান।

অনুষ্ঠানে উল্লেখযোগ্যের মধ্যে উপস্থিত ছিলেন ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব নির্ঝর অধিকারী, উবারভিলিয়ের ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের সভাপতি মিসেস মনিক বিতুন ও কোষাধ্যক্ষ উইলফ্রিদ সোরিজিয়ে, বিজ্ঞানী ড. অনাদি ভট্টাচার্য, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মূকাভিনয় শিল্পী পার্থ প্রতিম মজুমদার, শিল্পী জয়শ্রী মজুমদার, ডা. উত্তম বড়ুয়া, ডা. ছন্দা বড়ুয়া, মেজবাহ জাহাঙ্গীর, মিঠু জাহাঙ্গীর, চিত্রকর মধু বসু, আবৃত্তি শিল্পী গিয়াস বাবু, কৌশিক রাব্বানী ও এম এ হাসেম প্রমুখ।