গ্রিসে ঈদে মিলাদুন্নবী (সা.) পালন

গ্রিসে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে ঈদে মিলাদুন্নবী (সা.) পালন। ছবি: বাংলাদেশ দূতাবাস, গ্রিস
গ্রিসে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে ঈদে মিলাদুন্নবী (সা.) পালন। ছবি: বাংলাদেশ দূতাবাস, গ্রিস

গ্রিসের রাজধানী এথেন্সে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে ব্যাপক উৎসাহ ও যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালন করা হয়েছে। দূতাবাস প্রাঙ্গণে প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.)-এর পুণ্যময় জীবন ও কর্ম নিয়ে আলোচনা, দোয়া ও মিলাদ মাহফিলের মধ্যে দিয়ে দিবসটি পালন করা হয়। 


আলোচনায় বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.)-এর পুণ্যময় জীবন ও কর্ম নিয়ে আলোচনাকালে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন বলেন, বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.)-এর আবির্ভাব বিশ্বমানবতার মুক্তির দ্বার খুলে দিয়েছিল। তিনি শুধু ধর্ম প্রচারই করেননি, আজীবন নির্যাতিত বিপন্ন মানুষের মঙ্গলের জন্য কাজ করেছেন।

রাষ্ট্রদূত আরও বলেন, ‘আমরা তাঁর জীবন থেকে সহমর্মিতা, সহনশীলতা, দেশপ্রেম, দায়িত্বশীলতা ও সততার অনন্য শিক্ষা গ্রহণ করে পরিবারের প্রতি দায়িত্বশীল আচরণ এবং মাদকমুক্ত, শান্তি ও সম্প্রীতির বিশ্ব গড়তে ভূমিকা রাখতে পারি।’

আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। ছবি: বাংলাদেশ দূতাবাস, গ্রিস
আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। ছবি: বাংলাদেশ দূতাবাস, গ্রিস

দূতাবাসের কাউন্সেলর মো. খালেদের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনায় প্রবাসী বাংলাদেশি নেতারা অংশগ্রহণ করেন। এরপর মাওলানা মো. আবদুল লতিফের পরিচালনায় মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শাহাদতবরণকারী সদস্যসহ বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের শহীদদের রুহের মাগফিরাত কামনা করা হয়। বাংলাদেশের এবং প্রবাসী বাংলাদেশিদের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেও দোয়া করা হয়।

আলোচনা ও দোয়া মাহফিলে আওয়ামী লীগের গ্রিস শাখার নেতা, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী ও আঞ্চলিক সংগঠনসমূহের নেতারাসহ সর্বস্তরের প্রবাসী বাংলাদেশি ও দূতাবাসের কর্মকর্তা–কর্মচারীরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি