বাংলাদেশে স্কুলশিক্ষার্থী ঝরে পড়ার হার কমেছে

বক্তব্য দিচ্ছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ছবি: বাংলাদেশ দূতাবাস, ফ্রান্স
বক্তব্য দিচ্ছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ছবি: বাংলাদেশ দূতাবাস, ফ্রান্স

বাংলাদেশ সরকার স্কুলশিক্ষার্থীদের ঝরে পড়ার হার উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনতে সক্ষম হয়েছে। বাংলাদেশ গত ১০ বছরে স্কুলশিক্ষার্থী ঝরে পড়ার হার ৪৭ শতাংশ থেকে ১৮ শতাংশে কমিয়ে এনেছে। স্কুলে ঝরে পড়া রোধে বাংলাদেশ সরকার স্কুল ফিডিং ও বৃত্তির ব্যবস্থা করেছে।

ফ্রান্সের রাজধানী প্যারিসে ইউনেসকোর ৪০তম জেনারেল কনফারেন্সের অংশ হিসেবে এসডিজি—এডুকেশন ২০৩০-এর অধিবেশনে এ কথা বলেছেন বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী দীপু মনি। ইউনেসকোর সদর দপ্তরে গত মঙ্গলবার (১২ নভেম্বর) এ অধিবেশন অনুষ্ঠিত হয়।

অধিবেশনে শিক্ষামন্ত্রী দীপু মনি। ছবি: বাংলাদেশ দূতাবাস, ফ্রান্স
অধিবেশনে শিক্ষামন্ত্রী দীপু মনি। ছবি: বাংলাদেশ দূতাবাস, ফ্রান্স

সেশন সভাপতি ইউনেসকোর সহকারী মহাপরিচালক স্টেফানিয়া জিয়ানিনি শিক্ষাক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের বিষয়ে শিক্ষামন্ত্রী দীপু মনিকে কিছু বলার আহ্বান জানালে তিনি এ কথা বলেন। শিক্ষাক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের কারণে এসডিজির স্টিয়ারিং কমিটি বিশেষভাবে শিক্ষামন্ত্রীকে বক্তব্য রাখতে আহ্বান জানায়।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ইউনেসকোর ৪০তম জেনারেল কনফারেন্সের উদ্বোধন করেন। সভাপতিত্ব করেন কনফারেন্সের প্রেসিডেন্ট তুরস্কের রাষ্ট্রদূত আহমেত আলতাই সেনজিজার। অন্যান্যের মধ্যে মাদাম অদ্রে অজুলে এবং বাংলাদেশের প্রতিনিধি হিসেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন ও বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মো. মনজুর হোসেন।

ইউনেসকো সদর দপ্তরের সামনে বাংলাদেশ প্রতিনিধিদল। ছবি: বাংলাদেশ দূতাবাস, ফ্রান্স
ইউনেসকো সদর দপ্তরের সামনে বাংলাদেশ প্রতিনিধিদল। ছবি: বাংলাদেশ দূতাবাস, ফ্রান্স

দীপু মনি আরও বলেন, সবার জন্য মানসম্মত শিক্ষা অর্জনে সরকার খুব গুরুত্ব দিচ্ছে এবং বাংলাদেশ এ ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্যও অর্জন করেছে। বর্তমানে বাংলাদেশে প্রাথমিক শিক্ষায় ভর্তির হার ৯৮ শতাংশ এবং ছেলে শিক্ষার্থীর তুলনায় মেয়ে শিক্ষার্থীর সংখ্যা বেশি।

এসডিজি অর্জনে বাংলাদেশের অঙ্গীকারের কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী এসডিজি অর্জনসংক্রান্ত কার্যক্রম মনিটরিং করার জন্য একজন সিনিয়র আমলাকে নিয়োগ প্রদান করেছেন। বিজ্ঞপ্তি