লন্ডনে 'মহুয়া সুন্দরী'র মঞ্চায়ন ২৩-২৪ নভেম্বর

যাত্রাপালা ‘মহুয়া সুন্দরী’র ফাইল ছবি। ছবি: পাবলো খালেদ
যাত্রাপালা ‘মহুয়া সুন্দরী’র ফাইল ছবি। ছবি: পাবলো খালেদ

রাধারমণ সোসাইটির আয়োজনে লন্ডনে এবার সিজন অব বাংলা ড্রামা উৎসবে মঞ্চায়িত হবে বাংলার ঐতিহ্যবাহী যাত্রাপালা ‘মহুয়া সুন্দরী’। এর ইংরেজি শিরোনাম ‘দ্য বালাড অব আ রিভারাইন ল্যান্ড’।

পূর্ব লন্ডনের রিচমিক্সে ২৩ নভেম্বর শনিবার সন্ধ্যা সাড়ে সাতটায় এবং ২৪ নভেম্বর রোববার বিকেল সাড়ে তিনটায় পরিবেশিত হবে বাংলার এই প্রাচীন গ্রাম থিয়েটার, অপেরা বা লোকনাট্য।

মহুয়ার পালার মূল রচয়িতা ছিলেন দ্বিজ কানাই। ড. দীনেশচন্দ্র সেন পরে তা সংগ্রহ করে সংকলিত করে রাখেন তারই সম্পাদিত পূর্ব বাংলার কিসসা-গানের এক আকর গ্রন্থ ‘মৈমনসিংহ গীতিকায়’।

‘দ্য বালাড অব আ রিভারাইন ল্যান্ড’ বা মহুয়ার পালার বিনির্মাণবাদী নতুন বয়ন ও নাট্য নির্দেশনায় আছেন কবি টি এম আহমেদ কায়সার ও প্রতীচ্যে ভারতীয় শাস্ত্রীয় সংগীতের অন্যতম প্রধান বাহক বিদুষী চন্দ্রা চক্রবর্তী। ইংরেজি নারেশনের পাশাপাশি থাকছে বাংলা জাদু ছড়ানো লোকৃত্য আর হৃদয়স্পর্শী লোকগান।

‘পুরো কাহিনিকে এক নতুন দার্শনিক প্রেক্ষিত থেকে আমরা উন্মোচন করার চেষ্টা করেছি।’ জানালেন অপেরার যুগ্ম পরিচালক টি এম আহমেদ কায়সার। তিনি বলেন, ‘আমরা এই জনপ্রিয় উপকথার পুনঃপঠনের ভেতর দিয়ে কিছু বুদ্ধিবৃত্তিক জিজ্ঞাসারও উত্তর খোঁজার চেষ্টা করেছি। পুঁজিবাদের উত্থানের সঙ্গে পুরুষবাদী আধিপত্যবাদের সংযোগ আছে কি না, আমরা আবিষ্কার করার চেষ্টা করেছি। ছয় মাস বয়সী ব্রাহ্মণকন্যা মহুয়ার চুরি হয়ে যাওয়া থেকে শুরু করে মহুয়ার নিজের বুকে ছুরি বসানো পর্যন্ত ক্রমবর্ধমান পুঁজি আর পুরুষবাদী আধিপত্যের মুখে নারী পণ্যায়নের এক মর্মন্তুদ এলেগরি আমরা নির্মাণ করতে চেয়েছি।’

যাত্রাপালা ‘মহুয়া সুন্দরী’র ফাইল ছবি। ছবি: পাবলো খালেদ
যাত্রাপালা ‘মহুয়া সুন্দরী’র ফাইল ছবি। ছবি: পাবলো খালেদ

মহুয়ার পালার সহকারী পরিচালক ও সার্বিক ব্যবস্থাপনায় আছেন কবি শামীম শাহান ও কবি শাহীন মিতুল। দুটি বিশেষ চরিত্রে অভিনয় করছেন আর্জেন্টাইন কবি গাবি সাম্বুসিটি এবং কেনিয়ান কবি ও কমিউনিটি ক্যাম্পেইনার জুলিয়েট মাখাপিলা।

এ ছাড়া মহুয়া চরিত্রে অভিনয় করছেন সোনিয়া সুলতানা ও নদের চাঁদ চরিত্রে লোকৃত্যশিল্পী সোহেল আহমেদ। হোমরা চরিত্র রূপায়ণে আছেন ব্রিটেনের শীর্ষ রবীন্দ্রসংগীতশিল্পী ড. ইমতিয়াজ আহমেদ। মাইনক্যা চরিত্রে কবি ও প্রকৌশলী কাজী নজরুল ইসলাম। অন্যান্য চরিত্রে আছেন রাহেল চৌধুরী, অণু দেব, মৌলি ধর, প্রেরণা ও নন্দিনী প্রমুখ। সংগীত পরিবেশন করবেন মেধাবী কণ্ঠশিল্পী জেসি বড়ুয়া, প্রিতম সাহা ও পিয়াস বড়ুয়া।

মহুয়ার পালার শিল্প নির্দেশক চন্দ্রা চক্রবর্তী জানান, শাস্ত্রীয় সংগীতই আমার ধ্যানজ্ঞান থাকলেও জগতের সমস্ত রকম সংগীতের রূপ রস গন্ধ আমি আস্বাদন এবং এর মাধ্যমে বিশ্বের তাবৎ সংগীতপিপাসুদের কাছে নতুন নতুন সংগীত উপস্থাপন করতে চাই। বাংলা পালাগানে লোকসংগীতের মাধ্যমে গল্প উপস্থাপনার ধারণা ও কৌশল সত্যিই বিস্ময়কর। এর বিপুল সাংগীতিক ও নাট্যরস যেকোনো অর্থেই বিশ্বের যেকোনো শিল্প–সংগীতের দর্শকদের জন্য এক অভিনব অভিজ্ঞতা। ফলে এই পরিবেশনাগুলোর কাঠামো ঠিক রেখে আমরা অভ্যন্তরীণ কিছু বিষয়–আশয়কে নতুনভাবে নির্মাণ করার চেষ্টা করেছি। এই চেষ্টা আমাদের অব্যাহত থাকবে পরবর্তী শিল্প-প্রকল্পসমূহেও।