অস্ট্রেলিয়ার শিক্ষাব্যবস্থা দেখে গেলেন বাংলাদেশি শিক্ষার্থীরা

সিডনির একটি দর্শনীয় স্থানে শাহরিয়ার আক্তারের (ছবিতে মাঝে) সঙ্গে শিক্ষার্থীরা। ছবি: কাউসার খানের মাধ্যমে প্রাপ্ত
সিডনির একটি দর্শনীয় স্থানে শাহরিয়ার আক্তারের (ছবিতে মাঝে) সঙ্গে শিক্ষার্থীরা। ছবি: কাউসার খানের মাধ্যমে প্রাপ্ত

অস্ট্রেলিয়ার এক বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে দেশটির শিক্ষাব্যবস্থা দেখে গেলেন বাংলাদেশের নয়জন শিক্ষার্থী। দেশটির শিক্ষাব্যবস্থা সম্পর্কে সম্যক ধারণা নেওয়ার জন্য এই শিক্ষার্থীদের দেশটিতে আসার আমন্ত্রণ জানিয়েছিল নিউ সাউথ ওয়েলস রাজ্যের (এনএসডব্লিউ) ওলংগং বিশ্ববিদ্যালয়।

এর নেপথ্যে ছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত ওলংগং বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. শাহরিয়ার আক্তার। এই তরুণ অধ্যাপকই অস্ট্রেলিয়া সরকারের শিক্ষা ও প্রশিক্ষণ বিভাগের বৃত্তি অ্যানডিএভার লিডারশিপ প্রোগ্রামের আওতায় এক সপ্তাহের এ প্রকল্পের সমন্বয়ক হিসেবে কাজ করেন।

শাহরিয়ার আক্তার এক সাক্ষাৎকারে বলেন, ‘আমি দীর্ঘদিন ধরেই চাইছিলাম, বাংলাদেশের শিক্ষার্থীরা অস্ট্রেলিয়ার শিক্ষাব্যবস্থা দেখুক ও দক্ষতা বাড়াক। সে হিসাবে বাংলাদেশের নয়জন সেরা শিক্ষার্থী এসেছিল।’

১০ থেকে ১৭ নভেম্বর টানা সাত দিনের চার দিন ওলংগং বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অস্ট্রেলিয়ার শিক্ষাব্যবস্থা সম্পর্কে সম্যক ধারণা নিয়েছেন শিক্ষার্থীরা। এক দিন সিডনি শহর ক্যাম্পাসের উপস্থাপনসহ সিডনির দর্শনীয় স্থান পরিদর্শন এবং দুই দিন সিডনির আশপাশের প্রাকৃতিক স্থান পরিদর্শন শেষে বাংলাদেশে ফিরে গেছেন তাঁরা।

শাহরিয়ার আক্তার বলেন, এর মাধ্যমে হয়তোবা অস্ট্রেলিয়া সরকারও বাংলাদেশের শিক্ষার্থীদের পরবর্তী সময়ে পূর্ণবৃত্তি প্রদান করতে পারে।

এ শিক্ষা প্রকল্পের নয়জন শিক্ষার্থী ঢাকা, জাহাঙ্গীরনগর ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করেন।