জার্মানিতে সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড: তিনজনের দুজন বাংলাদেশি

জার্মানির মার্টিন লুথার ইউনিভার্সিটির ‘ইয়াং পলিমার সায়েন্টিস্ট’ অ্যাওয়ার্ড পেয়েছেন তিনজন শিক্ষার্থী। ছবি: লেখক
জার্মানির মার্টিন লুথার ইউনিভার্সিটির ‘ইয়াং পলিমার সায়েন্টিস্ট’ অ্যাওয়ার্ড পেয়েছেন তিনজন শিক্ষার্থী। ছবি: লেখক

জার্মানির মার্টিন লুথার ইউনিভার্সিটিতে প্রতিবছর মেধাতালিকাভিত্তিক তিনজনকে ‘ইয়াং পলিমার সায়েন্টিস্ট’ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এই তিনজনের মধ্য দুজন বাংলাদেশি শিক্ষার্থী। সম্মানী হিসেবে সার্টিফিকেট ও এক বছর মাসিক হারে ১৫০ ইউরো সম্মানী পাবেন এই তিন শিক্ষার্থী।

শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় অধিক মনোযোগী করার জন্য জার্মানির মার্টিন লুথার ইউনিভার্সিটি এই ‘ইয়াং পলিমার সায়েন্টিস্ট’ অ্যাওয়ার্ড প্রদান করে। তিনজন অ্যাওয়ার্ড বিজয়ীর দুই বাংলাদেশি শিক্ষার্থী সারমিন রিতু ও আবির তালুকদার। অপরজন হলেন তিউনিসিয়ার।

জার্মানির হালে শহরের অন্যতম পুরোনো এক বিশ্ববিদ্যালয় আছে। এই বিশ্ববিদ্যালয়ের অর্ধেক স্থাপিত হয়েছিল ১৫০২ খ্রিষ্টাব্দে, বাকি অর্ধেক ১৬৯৪ খ্রিষ্টাব্দে। এ দুই অংশ জোড়া দেওয়া হয়েছিল ১৮১৭ খ্রিষ্টাব্দে। এ বিশ্ববিদ্যালয়কে কেউ বলেন ইউনি হালে আবার কেউ বলে মার্টিন লুথার ইউনিভার্সিটি। মূলত, বিখ্যাত ধর্মযাজক মার্টিন লুথারের নামে বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হয়। এটিই বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল নাম। সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় এর স্থান ৪১২তম। বিশ্ববিদ্যালয়ে জার্মান মাধ্যম ছাড়াও বেশ কিছু কোর্স ইংরেজি মাধ্যমেও পড়ানো হয়। জার্মান ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের ইংরেজি মাধ্যমে পলিমার বা প্লাস্টিক প্রকৌশলের ওপর উচ্চশিক্ষার জন্য কয়েক বছর আগে এখানে পলিমার ম্যাটেরিয়ালস সায়েন্স নামে একটা কোর্স চালু করা হয়। শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় অধিক মনোযোগী করার জন্য প্রতিবছর মেধাতালিকাভিত্তিক তিনজনকে ‘ইয়াং পলিমার সায়েন্টিস্ট’ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। সম্মানী হিসেবে সার্টিফিকেট ও এক বছর মাসিক হারে ১৫০ ইউরো সম্মানী প্রদান করা হয়।

জার্মানির মার্টিন লুথার ইউনিভার্সিটির ‘ইয়াং পলিমার সায়েন্টিস্ট’ অ্যাওয়ার্ড পাওয়া তিনজন শিক্ষার্থী দুজন বাংলাদেশি। ছবি: লেখক
জার্মানির মার্টিন লুথার ইউনিভার্সিটির ‘ইয়াং পলিমার সায়েন্টিস্ট’ অ্যাওয়ার্ড পাওয়া তিনজন শিক্ষার্থী দুজন বাংলাদেশি। ছবি: লেখক

এ বছরে সবচেয়ে আনন্দের বিষয় হচ্ছে তিনজন অ্যাওয়ার্ড বিজয়ীর মধ্যে দুজন বাংলাদেশি শিক্ষার্থী। সারমিন রিতু ও আবির তালুকদার৷ অপরজন হলেন তিউনিসিয়ার। সারমিন রিতু বাংলাদেশে ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে ফলিত পুষ্টি ও খাদ্যবিজ্ঞানে স্নাতক সম্পন্ন করার পর মার্টিন লুথার বিশ্ববিদ্যালয়ে পলিমার ম্যাটেরিয়াল সায়েন্স মাস্টার্স কোর্সে ভর্তি হন। অন্যদিকে, আবির তালুকদার বাংলাদেশে খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (কুয়েট) থেকে লেদার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক করে জার্মানিতে একই বিশ্ববিদ্যালয়ে একই কোর্সে মাস্টার্স করছেন।