রিয়াদে ডিজিটাল বাংলাদেশ দিবস পালন

বক্তব্য দিচ্ছেন গোলাম মসিহ। ছবি: বাংলাদেশ দূতাবাস, রিয়াদ
বক্তব্য দিচ্ছেন গোলাম মসিহ। ছবি: বাংলাদেশ দূতাবাস, রিয়াদ

সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ডিজিটাল বাংলাদেশ দিবস পালন করা হয়েছে। গত বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) আয়োজিত এ অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতারাসহ দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের আইটি বিশেষজ্ঞরা যোগ দেন।

অনুষ্ঠানে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করছেন। এর মাধ্যমে দেশের মানুষ এখন ঘরে বসেই বিভিন্ন সরকারি সেবা গ্রহণ করতে পারছে। সমাজ থেকে দুর্নীতি দূর করার জন্য ডিজিটাল প্রযুক্তি ব্যাপক ভূমিকা রাখছে।

বক্তব্য দিচ্ছেন নজরুল ইসলাম। ছবি: বাংলাদেশ দূতাবাস, রিয়াদ
বক্তব্য দিচ্ছেন নজরুল ইসলাম। ছবি: বাংলাদেশ দূতাবাস, রিয়াদ

গোলাম মসিহ আরও বলেন, রিয়াদের বাংলাদেশ দূতাবাস ডিজিটাল পদ্ধতিতে সেবা প্রদান করছে। এ লক্ষ্যে সৌদি আরবের বিভিন্ন শহরে এক্সপাট্রিয়েট ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে দূরদূরান্ত থেকে প্রবাসীরা দূতাবাসের বিভিন্ন সেবা সহজে গ্রহণ করতে পারছেন।

গোলাম মসিহ প্রবাসীদের সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন গুজব প্রচার থেকে সাবধান থাকার জন্য আহ্বান জানান।

উপস্থিতির একাংশ। ছবি: বাংলাদেশ দূতাবাস, রিয়াদ
উপস্থিতির একাংশ। ছবি: বাংলাদেশ দূতাবাস, রিয়াদ

দূতাবাসের উপমিশন প্রধান ড. নজরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের কারণে প্রবাসীরা বিভিন্নভাবে উপকৃত হচ্ছেন। দূতাবাস অ্যাপসের মাধ্যমে অচিরেই প্রবাসীরা বিভিন্ন সেবা গ্রহণ করতে পারবেন।

ড. ফরিদ উদ্দিন আহমদের উপস্থাপনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন দূতাবাসের প্রতিরক্ষা অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল মো. সাঈদ সিদ্দিকী।

অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। আলোচনা শেষে ডিজিটাল বাংলাদেশের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। বিজ্ঞপ্তি