বাংলাদেশি-ব্রিটিশদের আইটি সেক্টরে বিনিয়োগের আহ্বান

লন্ডনের বাংলাদেশ হাইকমিশনে ডিজিটাল বাংলাদেশ দিবস উদ্‌যাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন সাইদা মুনা তাসনীম। ছবি: বাংলাদেশ হাইকমিশন, লন্ডন
লন্ডনের বাংলাদেশ হাইকমিশনে ডিজিটাল বাংলাদেশ দিবস উদ্‌যাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন সাইদা মুনা তাসনীম। ছবি: বাংলাদেশ হাইকমিশন, লন্ডন

বাংলাদেশি-ব্রিটিশদের বাংলাদেশের আইটি সেক্টরে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম। গত বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) লন্ডনের বাংলাদেশ হাইকমিশনে ডিজিটাল বাংলাদেশ দিবস উদ্‌যাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

সাইদা মুনা তাসনীম বলেন, বাংলাদেশে বর্তমানে প্রায় ছয় লাখ আইটিভিত্তিক ফ্রিল্যান্সার রয়েছেন। ব্রিটিশ-বাংলাদেশিরা এই ফ্রিল্যান্সারদের কাজে লাগিয়ে বাংলাদেশের সঙ্গে তাঁদের ব্যবসায়িক সম্পর্ক অনেক জোরদার করতে পারেন।

হাইকমিশনার আরও বলেন, বাংলাদেশ হাইকমিশন আগামী বছরের মধ্যে যুক্তরাজ্যের সঙ্গে আইটি সেক্টরে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ নিয়েছে। এ সমঝোতা স্মারকের জন্য বাংলাদেশি-ব্রিটিশ আইটি পেশাজীবীদের কাছ থেকে তিনি পরামর্শ আহ্বান করেন। হাইকমিশনার আশা করেন, সমঝোতা স্মারক স্বাক্ষরের পর দুই দেশের মধ্যে সংশ্লিষ্ট বিষয়ে আরও গভীর ও সুদৃঢ় সম্পর্ক স্থাপনের দ্বার উন্মোচিত হবে।

সাইদা মুনা তাসনীম বলেন, বাংলাদেশ সরকার আইটি ক্ষেত্রে বিদেশি বিনিয়োগকারীদের বিভিন্ন প্রণোদনা দিচ্ছে। যুক্তরাজ্যের বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করে এসব প্রণোদনা নিয়ে তাদের ব্যবসায়ের লাভ ও প্রবৃদ্ধি দ্রুত বাড়াতে পারেন।

এ বছর আইটি দিবসের মূল প্রতিপাদ্য ‘সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’। এর ওপর আলোকপাত করে হাইকমিশনার বলেন, বর্তমানে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে যেসব তথ্য ও খবরাখবর আদান-প্রদান করা হচ্ছে, তার প্রায় অর্ধেকই ভিত্তিহীন। তাই সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো কিছু শেয়ার করার আগে তার সত্য-মিথ্যা যাচাই করার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।

আলোচনায় অংশগ্রহণকারীরা। ছবি: বাংলাদেশ হাইকমিশন, লন্ডন
আলোচনায় অংশগ্রহণকারীরা। ছবি: বাংলাদেশ হাইকমিশন, লন্ডন

অনুষ্ঠানে বাংলাদেশি-ব্রিটিশ আইটি পেশাজীবী ও আইটি কোম্পানির প্রতিনিধিরা অংশ নেন। তাঁরা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে সম্পর্ক জোরদার করার বিষয়ে মতামত ও পরামর্শ দেন।

যুক্তরাজ্য মিশনের কর্মকর্তা ও কর্মচারীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাংলাদেশের তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড ও অর্জনের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। বিজ্ঞপ্তি