রিয়াদে মহান বিজয় দিবস উদ্যাপন

বক্তব্য দিচ্ছেন গোলাম মসীহ
বক্তব্য দিচ্ছেন গোলাম মসীহ

সৌদি আরবের রাজধানী রিয়াদে যথাযথ মর্যাদা ও আনন্দ উদ্দীপনার মধ্য দিয়ে বাংলাদেশের মহান বিজয় দিবস উদ্‌যাপিত হয়েছে। এ উপলক্ষে আজ (১৬ ডিসেম্বর) সকালে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। এ সময় দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

পরে মহান বিজয় দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় কমিউনিটির নেতা, শিক্ষক, চিকিৎসক, পেশাজীবী ও ব্যবসায়ীসহ বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।
আলোচনার শুরুতে মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।
গোলাম মসীহ তার বক্তব্যে প্রথমেই গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করেন মুক্তিযুদ্ধে নিহত সকল বীর শহীদদের, যাদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছে মহান স্বাধীনতা। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ নয় মাস সশস্ত্র সংগ্রামের মাধ্যমে আমরা বাংলাদেশ নামক রাষ্ট্র পেয়েছি। আর বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ একটি মধ্যম আয়ের দেশে পরিণত হতে যাচ্ছে। উন্নয়নের এ ধারা অব্যাহত থাকলে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ অবশ্যই একটি উন্নত রাষ্ট্রে পরিণত হবে বলে তিনি জানান।

মঞ্চে অতিথিরা
মঞ্চে অতিথিরা

গোলাম মসীহ বলেন, নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস সঠিকভাবে তুলে ধরতে হবে। তিনি মুক্তিযুদ্ধের সময় যারা যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ সংঘটিত করেছিল তাদের বিচার ও শাস্তি কার্যকরের জন্য বর্তমান সরকার ও শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।
রাষ্ট্রদূত প্রবাসীদের বৈধ পথে দেশে রেমিট্যান্স পাঠিয়ে দেশের উন্নয়নে ভূমিকা রাখার আহ্বান জানান। এ সময় তিনি প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের উল্লেখ করে বলেন, আপনাদের পাঠানো অর্থের কারণে আজ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর নির্মাণকাজ করা সম্ভবপর হচ্ছে। তিনি প্রবাসীদের দেশের মানুষের জরুরি প্রয়োজনে পাশে দাঁড়ানোর আহ্বান জানান।
গোলাম মসীহ আরও বলেন, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বৃদ্ধির সঙ্গে সঙ্গে আগামী দিনে বাংলাদেশে সৌদি আরবের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির জন্য দূতাবাস কাজ করে যাচ্ছে। প্রবাসী বাংলাদেশিদের যে কোনো সমস্যা সমাধানের জন্য দূতাবাসের দরজা সব সময় খোলা রয়েছে।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দূতাবাসের উপ মিশন প্রধান ড. এম ডি নজরুল ইসলাম বলেন, প্রবাসীদের সেবা প্রদানের জন্য দূতাবাস নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি প্রবাসীদের বিজয় দিবসের চেতনায় উজ্জীবিত হয়ে দেশের জন্য কাজ করার আহ্বান জানান। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের কারণে দেশ ও জাতির প্রকৃত উন্নয়ন হচ্ছে।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

উন্মুক্ত আলোচনায় প্রবাসী বাংলাদেশি ও কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতারাও বক্তব্য প্রদান করেন। আলোচনা শেষে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন গোলাম মসীহ। এরপর মহান মুক্তিযুদ্ধের সকল শহীদদের আত্মার মাগফিরাত ও জাতির সুখ সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়।
পরে দূতাবাস প্রাঙ্গণে জাহাঙ্গীর আলম হৃদয়ের রচনায় মুক্তিযুদ্ধের ওপর নির্মিত নাটক ‘রূপকার’ পরিবেশন করে রিয়াদ বাংলাদেশ থিয়েটার। এ ছাড়া প্রবাসীদের জন্য দূতাবাস প্রাঙ্গণে ফ্রি মেডিকেল চেকআপেরও আয়োজন করা হয়। বিজ্ঞপ্তি