পোর্ট লুইসে বিজয় দিবস উদ্যাপন

বক্তব্য দিচ্ছেন হাইকমিশনার রেজিনা আহমেদ
বক্তব্য দিচ্ছেন হাইকমিশনার রেজিনা আহমেদ

মরিশাসের পোর্ট লুইসে বাংলাদেশ হাইকমিশন ব্যাপক উৎসাহ, উদ্দীপনা ও যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদ্‌যাপন করেছে। দিবসটি উপলক্ষে হাইকমিশন প্রাঙ্গণে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ ছাড়া হাইকমিশন প্রাঙ্গণ বর্ণিল সাজে সজ্জিত করা হয়।

আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদ। তিনি তাঁর বক্তব্যে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন জাতির জনক ও স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। স্বাধীনতাযুদ্ধের ৩০ লাখ শহীদসহ মুক্তিযোদ্ধাদের প্রতিও গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন তিনি।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

রেজিনা আহমেদ প্রধানমন্ত্রী ঘোষিত ভিশন ২০২১ ও ২০৪১–এর উদ্দেশ্য এবং বিগত এক দশকে বাংলাদেশের উন্নয়নের চিত্রসহ সরকারের বাস্তবায়নাধীন সব মেগা প্রকল্পের অগ্রগতি তুলে ধরেন।

এ ছাড়া বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালের ১৭ মার্চ থেকে বাংলাদেশ হাইকমিশন বর্ষব্যাপী উদ্‌যাপনের যে পরিকল্পনা করেছে, তা অবহিত করে এই অনুষ্ঠান সফল করার জন্য তিনি সব প্রবাসীর সহযোগিতা কামনা করেন।

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

আলোচনার শুরুতে দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণীসমূহ পাঠ করেন মিশনের কাউন্সেলর মো. আনিসুর রহমান ও দূতালয়প্রধান মো. অহিদুল ইসলাম।

সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশি শিশু–কিশোরদের দেশাত্মবোধক গানের সঙ্গে নৃত্য পরিবেশন করা হয়। মরিশাসের বিভিন্ন কারখানায় কর্মরত প্রবাসী বাংলাদেশি কর্মীদের উপস্থাপনাও ছিল নজরকাড়া। দেশাত্মবোধক গান, মুক্তিযুদ্ধের চেতনাসমৃদ্ধ গান ও নৃত্যের মাধ্যমে সাজানো সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল দর্শকনন্দিত।

উপস্থিতি
উপস্থিতি

অনুষ্ঠানে বাংলাদেশি ছাড়াও মরিশাসে বসবাসরত ভারতীয় বাঙালিরাও উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি