স্বাধীনতার আশা-আকাঙ্ক্ষা এখনো অপূর্ণ

টরন্টোয় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা সংসদ আয়োজিত বিজয় দিবসের অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনা। ছবি: উদীচী, কানাডা সংসদ
টরন্টোয় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা সংসদ আয়োজিত বিজয় দিবসের অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনা। ছবি: উদীচী, কানাডা সংসদ

বিজয়ের ৪৮ বছর পরও সাধারণ মানুষ এখনো স্বাধীনতাযুদ্ধের আশা-আকাঙ্ক্ষার স্বাদ পায়নি। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাহাত্তরের সংবিধানের বাস্তবায়ন, সব ধর্ম-বর্ণের মানুষের সমানাধিকার ও গণতান্ত্রিক সমাজের প্রতিষ্ঠা এখনো দেশে অর্জিত হয়নি।

কানাডার টরন্টোয় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা সংসদ আয়োজিত মহান বিজয় দিবসের আলোচনা সভায় বক্তারা উপরিউক্ত মন্তব্য দেন।

গতকাল রোববার (২১ ডিসেম্বর) স্থানীয় সময় দুপুরে টরন্টোর বাঙালিপাড়ার কেন্দ্রস্থলে হোপ ইউনাইটেড চার্চে উদীচীর কানাডা সংসদের উদ্যোগে বিজয় দিবস পালন উপলক্ষে ‘বিজয়ের ৪৮ বছর ও আমাদের অর্জন’ শীর্ষক এই আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সভায় বক্তব্য দেন উদীচীর কেন্দ্রীয় কমিটির সদস্য মুক্তিযোদ্ধা আজিজুল মালিক, কানাডা সংসদের উপদেষ্টা বিদ্যুৎ রঞ্জন দে ও ডাকসুর সাবেক এজিএস নাসির উদ দুজা, সাবেক সভাপতি আজফর ফেরদৌস, সাবেক সাধারণ সম্পাদক সৌমেন সাহা ও সাংস্কৃতিক কর্মী কাজী জহির উদ্দীন।

সভাপতিত্ব করেন ও সমাপনী বক্তব্য দেন কানাডা সংসদের সভাপতি সুভাষ দাশ।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন রওশন জাহান, শিউলি চৌধুরী ও সুব্রত পুরু। বিজয় দিবসের গান, উদীচীর দলীয় সংগীত ও একক সংগীতে অংশ নেন শিল্পী সুভাষ দাশ, মুক্তি প্রসাদ, সুনীতি দাশ সরদার, শাহাবুদ্দিন ভূঁইয়া, চঞ্চলা বিশ্বাস, ঊর্মি দাশ, কাজী জহির, সোলায়মান তালুত প্রমুখ।

বাংলাদেশ ও কানাডার জাতীয় সংগীত গাওয়ার মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সোলায়মান তালুত।

টরন্টোয় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা সংসদ আয়োজিত বিজয় দিবসের আলোচনা সভায় বক্তারা। ছবি: উদীচী, কানাডা সংসদ
টরন্টোয় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা সংসদ আয়োজিত বিজয় দিবসের আলোচনা সভায় বক্তারা। ছবি: উদীচী, কানাডা সংসদ


পিডিআই কানাডার শহীদ বুদ্ধিজীবী দিবস পালন
দক্ষিণ এশিয়ার গণতন্ত্রের সংকট নিয়ে বৈঠক আয়োজন করবে পিডিআই 

প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ (পিডিআই) কানাডার আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।

১৫ ডিসেম্বর রোববার হোপ ইউনাইটেড চার্চে অনুষ্ঠিত শহীদ বুদ্ধিজীবী দিবসের ওপর আলোচনা সভায় বক্তারা দক্ষিণ এশিয়ার সমকালীন গণতন্ত্র ও তার সংকট নিয়ে বিশেষ দক্ষিণ এশীয় গোলটেবিল বৈঠক আয়োজনে সিদ্ধান্ত গ্রহণ করেন।

তারা মনে করেন, শুধু বাংলাদেশ নয়, সমগ্র দক্ষিণ এশিয়ার সমকালীন সমাজ, রাজনীতি ও গণতন্ত্র একটি ক্রান্তিকালের ভেতর দিয়ে অতিবাহিত হচ্ছে।

বাংলাদেশ জন্মের পর ৪৮ বছর অতিক্রান্ত হলেও আজও দেশ স্বাধীনতার আকাঙ্ক্ষা বাস্তবায়নে ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খেয়ে চলেছে। মুক্তিযুদ্ধের চেতনা ও স্বাধীনতার মূল্যে রচিত সংবিধানের মূল্যবোধ এখনো সাধারণ মানুষের নাগালের বাইরে।

দক্ষিণ এশিয়ার অন্য দেশেও গণতন্ত্র ও মানবিকতা সংকটজনক অবস্থায় আছে। এ প্রেক্ষাপটে তারা মনে করেন, দক্ষিণ এশিয়াজুড়ে বর্তমানে যে সাম্প্রদায়িক বিভীষিকা ও অশান্তি ছড়িয়ে দেওয়া হচ্ছে, আখেরে তা ওই অঞ্চলের জাতীয় অর্থনীতির বিকাশে বাধা হয়ে দাঁড়াচ্ছে এবং শ্রমজীবী মানুষের শোষণ ও বিশ্ব পুঁজিবাদের থাবা সম্প্রসারণে সহায়তা করছে।

সভায় বক্তব্য দেন ডাকসুর সাবেক এজিএস নাসির উদ দুজা, লেখক স্বপন বিশ্বাস ও সমাজকর্মী মো. মাসুক মিয়া। পরিচালনা করেন পিডিআই সমন্বয়ক মাহবুব আলম। সভার শুরুতে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

দক্ষিণ এশিয়ার সমকালীন সামাজিক, রাজনৈতিক ও গণতান্ত্রিক সংকট (Contemporary socio-political issues and concern of South Asia) নিয়ে পরিকল্পিত দক্ষিণ এশীয় গোলটেবিল বৈঠকটি আগামী ২৫ জানুয়ারি শনিবার বিকেলে হোপ ইউনাইটেড চার্চের (২৫৫০ ডেনফোর্থ অ্যাভিনিউ, মেন অ্যান্ড ডেনফোর্থ) হলে অনুষ্ঠিত হবে।

বক্তব্য দেবেন ভারত, পাকিস্তান, বাংলাদেশ, মিয়ানমার, নেপাল ও শ্রীলঙ্কার রাষ্ট্রবিজ্ঞানী ও নেতৃস্থানীয় প্রবাসীরা।