সরকার নিরাপদ অভিবাসন নিশ্চিতে বদ্ধপরিকর

অনুষ্ঠানে প্রবাসীদের হাতে দূতাবাসের শ্রমকল্যাণ উইংয়ের তথ্যসংবলিত নির্দেশিকা দেওয়া হয়। ছবি: বাংলাদেশ দূতাবাস, রিয়াদ
অনুষ্ঠানে প্রবাসীদের হাতে দূতাবাসের শ্রমকল্যাণ উইংয়ের তথ্যসংবলিত নির্দেশিকা দেওয়া হয়। ছবি: বাংলাদেশ দূতাবাস, রিয়াদ

সরকার নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে বদ্ধপরিকর। এ ছাড়া সৌদি আরবে অভিবাসন ব্যয় কমানোর লক্ষ্যেও কাজ করছে সরকার। প্রবাসী কর্মীদের জীবন নিরাপদ ও ঝুঁকিমুক্তকরণের লক্ষ্যে সব প্রবাসীকে বিমার আওতায় আনতে কাজ করছে সরকার।

সৌদি আরবে রাজধানী রিয়াদে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক অভিবাসী দিবসের আলোচনা অনুষ্ঠানে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ এ কথা বলেন।

এ উপলক্ষে দূতাবাসের শ্রম উইংয়ের উদ্যোগে দূতাবাসে সেবা গ্রহণ করতে আগত প্রায় তিন শ বাংলাদেশি শ্রমিকদের নিয়ে আলোচনা অনুষ্ঠান আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবের বাণী পাঠ করা হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত গোলাম মসীহ জেনে, বুঝে ও প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রহণ করে বিদেশে আসার জন্য প্রবাসীদের আহ্বান জানান। তিনি বলেন, সরকার বিভিন্ন প্রশিক্ষণকেন্দ্রের মাধ্যমে নানা রকম প্রশিক্ষণ প্রদান করছে। এসব প্রশিক্ষণকেন্দ্র থেকে দক্ষতা অর্জন করে বিদেশে এলে ভালো বেতন পাওয়ার সুযোগ রয়েছে।

বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। ছবি: বাংলাদেশ দূতাবাস, রিয়াদ
বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। ছবি: বাংলাদেশ দূতাবাস, রিয়াদ

রাষ্ট্রদূত জানান, দূতাবাসকে প্রবাসীবান্ধব করে গড়ে তোলা হয়েছে। অভিবাসীদের জন্য নেওয়া দূতাবাসের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন, দূতাবাস অভিবাসীদের সব সেবা দ্রুত ও সহজে প্রদান করার জন্য কাজ করে যাচ্ছে। দেশটির বিভিন্ন প্রান্তে অভিবাসীদের সেবা দেওয়ার লক্ষ্যে প্রবাসী সেবাকেন্দ্র চালু করা হয়েছে।

গোলাম মসীহ বিপুলসংখ্যক বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থান হওয়ায় দেশটির বাদশাহ ও যুবরাজকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

দূতাবাসের মিশন উপপ্রধান ড. মো. নজরুল ইসলাম দালালের কাছে না গিয়ে জেনে–বুঝে বিদেশে আসার পরামর্শ দেন। তিনি বলেন, সৌদি আরবে দক্ষতা অর্জন করে আসা উচিত, তাহলে চাকরির সুবিধা পাওয়া যাবে।

আলোচনা অনুষ্ঠানে দূতাবাসের মিনিস্টার আনিসুল হক বলেন, রাষ্ট্রদূত সব সময় প্রবাসীদের বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধির বিষয় নিয়ে কাজ করেন।

বক্তব্য দিচ্ছেন দূতাবাসের মিশন উপপ্রধান মো. নজরুল ইসলাম। ছবি: বাংলাদেশ দূতাবাস, রিয়াদ
বক্তব্য দিচ্ছেন দূতাবাসের মিশন উপপ্রধান মো. নজরুল ইসলাম। ছবি: বাংলাদেশ দূতাবাস, রিয়াদ

শ্রম কাউন্সেলর মেহেদি হাসান দূতাবাসের শ্রমকল্যাণ উইংয়ের বিভিন্ন সেবার আধুনিকীকরণ সম্পর্কে বর্ণনা করে বলেন, সব কর্মকর্তা ও স্টাফকে টেলিফোন সব সময় খোলা থাকে। যাতে প্রবাসীরা দিনে রাতে যেকোনো সমস্যায় পরামর্শ গ্রহণ করতে পারেন।

অনুষ্ঠানে দীর্ঘ ৪০ বছর ধরে সৌদি আরবে বসবাসরত নোয়াখালীর বেগমগঞ্জবাসী মো. সোলায়মানকে সম্মানসূচক সভাপতির আসন প্রদান করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ।

অনুষ্ঠান শেষে দেশ, জাতি ও সব অভিবাসীর মঙ্গল কামনা করে মোনাজাত করা হয়। অনুষ্ঠানে প্রবাসীরা ছাড়াও দূতাবাসের সব কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি