বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে কাজ করবে সিবিসিসি

সেমিনারে অংশগ্রহণকারীরা। ছবি: সিবিসিসি
সেমিনারে অংশগ্রহণকারীরা। ছবি: সিবিসিসি

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে একযোগে কাজ করবে কানাডা-বাংলাদেশ চেম্বার অব কমার্স (সিবিসিসি)। ‘উন্নতির জন্য নেতৃত্ব’ স্লোগান সামনে রেখে সিবিসিসির উদ্যোগে আয়োজিত উদ্যোক্তা সেমিনারে এ কথা জানানো হয়। গত শুক্রবার (২০ ডিসেম্বর) টরন্টোর ডেলটা হোটেলের হলরুমে স্থানীয় সময় সন্ধ্যায় এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে সভাপতিত্ব করেন সিবিসিসির সভাপতি ব্যবসায়ী মাইনুল আলম খান। সভাপতির বক্তব্যে তিনি অনুষ্ঠানে আসার জন্য সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে কৃতজ্ঞতা প্রকাশ করেন। সিবিসিসির পক্ষ থেকে ভবিষ্যতে আরও উন্নয়নমূলক আয়োজনের প্রতিশ্রুতি দেন।

স্বাগত বক্তব্য দেন সিবিসিসির নির্বাহী সহসভাপতি ব্যবসায়ী আরিফ রহমান। তিনি বলেন, সিবিসিসি কানাডা-বাংলাদেশের ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধিতে কাজ করে যাবে। ভবিষ্যতে সবাইকে সঙ্গে থাকার আহ্বান জানান তিনি।

আলোচনা। ছবি: সিবিসিসি
আলোচনা। ছবি: সিবিসিসি

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন সাবেক শিল্প ঋণ সংস্থা ও শিল্প ব্যাংকের সাবেক এমডি এবং বাংলাদেশ বিজনেস ডেভেলপমেন্ট করপোরেশনের প্রতিষ্ঠাতা সিইও মিজানুর রহমান।

বাংলাদেশ-কানাডার ‘অর্থনৈতিক উন্নয়ন ও ব্যবসায়িক সুযোগ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন দেশটির জর্জ ব্রাউন কলেজের অধ্যাপক সাইফুর রহমান। তিনি বাংলাদেশের অর্থনৈতিক ল্যান্ডস্কেপ ও বিনিয়োগের সুযোগগুলো সম্পর্কে একটি সংক্ষিপ্ত স্লাইড শো উপস্থাপনা করেন।

আলোচনা। ছবি: সিবিসিসি
আলোচনা। ছবি: সিবিসিসি

সাইফুর রহমান বাংলাদেশের দ্রুত বর্ধমান পরামর্শক সংস্থাগুলোর অন্যতম, লাইটকাস্টল পার্টনার্সের সহপ্রতিষ্ঠাতা ও পরিচালক। তাঁর উপস্থাপনাটি তাঁদের সাম্প্রতিক প্রকাশনা ‘বাংলাদেশ-ডুয়িং বিজনেস ব্লুপ্রিন্ট ২০১২-২০’-এর সংক্ষিপ্তসার। যাতে রয়েছে বাংলাদেশি অর্থনীতির গুরুত্বপূর্ণ দিকগুলো, বাংলাদেশ সরকারের বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করার জন্য সাম্প্রতিক উদ্যোগ এবং কম ট্যাক্স সুবিধাগুলোসহ উৎসাহ প্রদানের জন্য নানা উৎসাহব্যঞ্জক যে কর্মসূচি নেওয়া হয়েছে সে সম্পর্কে তথ্য।

সেমিনারে অন্য বক্তারা বলেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ। ব্যবসায়ীদের জন্য বাংলাদেশে অপার সম্ভাবনা সৃষ্টি হচ্ছে। ব্যবসার জন্য চেয়ে অনেক বেশি নিরাপদ। বাংলাদেশের আরও বেশি প্রবৃদ্ধি অর্জনে প্রবাসীদের এগিয়ে আসতে হবে। দেশের বিভিন্ন খাতে বিনিয়োগ করে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারেন প্রবাসীরা।

সাম্প্রতিক প্রকাশনা বাংলাদেশ-ডুয়িং বিজনেস ব্লুপ্রিন্ট হাতে অতিথিরা। ছবি: সিবিসিসি
সাম্প্রতিক প্রকাশনা বাংলাদেশ-ডুয়িং বিজনেস ব্লুপ্রিন্ট হাতে অতিথিরা। ছবি: সিবিসিসি

এ ছাড়া সেমিনারে দেশে বিনিয়োগের ক্ষেত্রে নানা সম্ভাবনা ও সুযোগ সুবিধাগুলো তুলে ধরা হয়।

সেমিনারে উপস্থিত সকলে সিবিসিসির সভাপতি মাইনুল আলম খান ও নির্বাহী সহসভাপতি আরিফ রহমানকে এ রকম গুরুত্ববহ আয়োজনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। বিজ্ঞপ্তি