সাংহাইয়ে বাংলাদেশি শিক্ষার্থীর অ্যাওয়ার্ড অর্জন

পুরস্কার গ্রহণের মুহূর্তে। ছবি: লেখকের মাধ্যমে প্রাপ্ত
পুরস্কার গ্রহণের মুহূর্তে। ছবি: লেখকের মাধ্যমে প্রাপ্ত

চীনের সাংহাই বিশ্ববিদ্যালয়ে হয়ে গেল জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান ‘ইন্টারন্যাশনাল নিউ ইয়ার গালা ২০২০’ ও ‘অ্যাওয়ার্ড সিরিমনি ফর ইন্টারন্যাশনাল পারসন অব ২০১৯’। আয়োজনে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে মোট পাঁচটি ক্যাটাগরিতে ১৫ জন আন্তর্জাতিক শিক্ষার্থীকে স্টার অ্যাওয়ার্ড প্রদান করা হয়। অ্যাওয়ার্ডপ্রাপ্তদের মধ্যে রয়েছেন একজন বাংলাদেশি শিক্ষার্থীও।

পাঁচটি ক্যাটাগরি হলো একাডেমিক স্টার, পাবলিক-স্পিরিটেড স্টার, আর্টস অ্যান্ড কালচার স্টার ও স্পোর্টস স্টার। প্রতিটি ক্যাটাগরিতেই জমা পড়ে অনেক আবেদনপত্র। সেখান থেকে যাচাই-বাছাই করে সংক্ষিপ্ত মনোনয়নতালিকা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়।

এরপর অনলাইন ভোটের মাধ্যমে চূড়ান্ত ফল নির্ধারণ করা হয়। চূড়ান্ত ফলাফল ঘোষণার আগেই মনোনীত প্রার্থীদের নিয়ে পুরস্কার গ্রহণের একটা মহড়া দেওয়া হয়। চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয় মূল অনুষ্ঠানে। তাই ফল ঘোষণার আগমুহূর্ত পর্যন্ত সবার মধ্যেই লক্ষণীয় ছিল টান টান উত্তেজনা।

বিশ্ববিদ্যালয়ের ওয়েচাং অডিটোরিয়ামে ২০ ডিসেম্বর শুক্রবার বিকেলে অনুষ্ঠিত হয় মূল অনুষ্ঠান। এতে প্রধান অতিথি ছিলেন সাংহাই বিশ্ববিদ্যালয়ে একাডেমিক অ্যাফেয়ার্স অফিসের পরিচালক পেইং ঝাংইউ। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, গণ্যমান্য ব্যক্তি ও দেশি-বিদেশি শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশনা। ছবি: লেখকের মাধ্যমে প্রাপ্ত
সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশনা। ছবি: লেখকের মাধ্যমে প্রাপ্ত

পাবলিক-স্পিরিটেড স্টার ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশি শিক্ষার্থী এ এ এম মুজাহিদ। তিনি সাংহাই বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ডিপার্টমেন্টের একজন পিএইচডি শিক্ষার্থী।

এ এ এম মুজাহিদ ২০১৮ সাল থেকে সাংহাই বিশ্ববিদ্যালয়ের একজন ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাম্বাসেডর। তিনি দেশটিতে বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন বাংলাদেশ-চায়না ইয়ুথ স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি।

অডিটোরিয়ামে দর্শক। ছবি: লেখকের মাধ্যমে প্রাপ্ত
অডিটোরিয়ামে দর্শক। ছবি: লেখকের মাধ্যমে প্রাপ্ত

মুজাহিদ বলেন, ‘ব্যক্তিপর্যায়ে এটি খুব বড় অর্জন নয়। তবে সাংহাই বিশ্ববিদ্যালয় প্রায় পাঁচ হাজার বিদেশি শিক্ষার্থীর মধ্য থেকে বাংলাদেশি হিসেবে এ অর্জনে আমি গর্বিত।’