এথেন্সে মুজিব বর্ষ সাড়ম্বরে উদ্যাপনের প্রত্যয়

এথেন্সে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও তাঁর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। ছবি: বাংলাদেশ দূতাবাস, এথেন্স
এথেন্সে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও তাঁর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। ছবি: বাংলাদেশ দূতাবাস, এথেন্স

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও তাঁর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা উপলক্ষে গ্রিসের রাজধানী এথেন্সে বাংলাদেশ দূতাবাসে সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে বিশেষ অনুষ্ঠান।

আলোচনা অনুষ্ঠানে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন জাতির জনকের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে নয় মাসের রক্তক্ষয়ী স্বাধীনতাযুদ্ধ শেষে অর্জিত বিজয় পরিপূর্ণতা পায়।

রাষ্ট্রদূত বলেন, জাতির জনকের জন্মশতবার্ষিকী যথাযথভাবে উদ্‌যাপনের জন্য বাংলাদেশ সরকার বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। এই কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে গ্রিসের বাংলাদেশ দূতাবাস বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। এই কর্মসূচিতে অংশ নিয়ে বঙ্গবন্ধুর প্রতি যথাযথ সম্মান প্রদর্শন এবং তাঁর মহতী জীবন ও কর্মকে বিশ্বদরবারে তুলে ধরতে দূতাবাসের প্রয়াসের সঙ্গে শামিল হতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি তিনি আহ্বান জানান।

এ প্রসঙ্গে রাষ্ট্রদূত জাতির জনকের মহান জীবনের ওপর আলোকপাত করে সবাইকে তাঁর আদর্শ অনুসরণ করার আহ্বান জানান। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ বাংলাদেশ মুক্তিযুদ্ধের স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে যাচ্ছে। তিনি প্রবাসী বাংলাদেশিদের রূপকল্প ২০২১ ও ২০৪১-এর লক্ষ্য অর্জনের জন্য কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে জাতির জনকের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনার ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। দূতাবাসের কাউন্সেলর সুজন দেবনাথের সঞ্চালনায় এই অনুষ্ঠানে বক্তারা জাতির জনকের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানকে সাফল্যমণ্ডিত করার প্রত্যয় ব্যক্ত করেন। এ অনুষ্ঠানের মাধ্যমে মুজিব বর্ষে দূতাবাস কর্তৃক আয়োজিত অনুষ্ঠান সম্পর্কে একটি ধারণা প্রদান করা হয়।

অন্য আয়োজনের মধ্যে এ বছর ৪ এপ্রিল দেশটির যেখানে ম্যারাথন হয়েছিল, সেই স্থানে বাংলাদেশ ও গ্রিক নাগরিকদের অংশগ্রহণে বঙ্গবন্ধু মিনি ম্যারাথন অনুষ্ঠিত হবে। জাতির জনকের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনার এই অনুষ্ঠানে বঙ্গবন্ধু মিনি ম্যারাথনসহ অন্য অনুষ্ঠানে অংশগ্রহণের আহ্বান জানানো হয়। জাতির জনকের জন্মশতবার্ষিকী উপলক্ষে দূতাবাসে একটি ক্ষণগণনা বোর্ড স্থাপন করা হয়েছে।

জাতির জনকের জন্মশতবার্ষিকী ও মুজিব বর্ষ সাড়ম্বরে উদ্‌যাপনের প্রত্যয়ের মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়।

অনুষ্ঠানে এথেন্সের বাংলাদেশি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, আঞ্চলিক ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি