সুইডেনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপনের ক্ষণগণনা শুরু

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম
অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম

সুইডেনের বাংলাদেশ দূতাবাস উৎসাহ–উদ্দীপনার মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদ্‌যাপন ও তাঁর জন্মশতবার্ষিকী উদ্‌যাপনের ক্ষণগণনা (কাউন্টডাউন) শুরু করেছে। গতকাল শুক্রবার (১০ জানুয়ারি) স্থানীয় সময় বিকেলে দূতাবাস মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদ্‌যাপন ও জন্মশতবার্ষিকী উদ্‌যাপনের ক্ষণগণনার সূচনা করা হয়।

অনুষ্ঠানে উন্মুক্ত আলোচনা পর্বে উপস্থিত প্রবাসী বাংলাদেশিদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে স্বদেশ প্রত্যাবর্তন দিবসের গুরুত্ব ও তাৎপর্যের ওপর আলোকপাত করে আলোচনা অনুষ্ঠিত হয়। বক্তারা বলেন, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন বাঙালি জাতির স্বাধীনতাসংগ্রামের আরেকটি আলোকিত অধ্যায়। সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর চূড়ান্ত বিজয় অর্জিত হলেও তাঁর স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমে এই দিনেই পরিপূর্ণ বিজয় অর্জন করে বাঙালি।

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম জাতির জনকের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন সদ্য স্বাধীন বাঙালি জাতির কাছে ছিল একটি বড় প্রেরণা। তাঁর অসামান্য নেতৃত্বে অতি অল্প সময়ের মধ্যেই একটি গর্বিত জাতি হিসেবে স্বতন্ত্র পরিচয়ে পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়ানোর যে সম্মান বাঙালি পেয়েছে, তার জন্য বাঙালি জাতি তাঁর প্রতি চিরকৃতজ্ঞ ও চিরঋণী।

রাষ্ট্রদূত জানান, জাতির জনক বঙ্গবন্ধুর শতবর্ষ উদ্‌যাপন উপলক্ষে বছরব্যাপী বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি গ্রহণ করেছে দূতাবাস। অনুষ্ঠানগুলো সার্থক ও সফল করার জন্য তিনি সুইডেনপ্রবাসী সব বাংলাদেশির সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের ওপর নির্মিত একটি বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

এর আগে অনুষ্ঠানের শুরুতে উপস্থিত অতিথি ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে সমবেতভাবে শুদ্ধ স্বরে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও জাতির জনকের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা উপলক্ষে প্রেরিত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

বিভিন্ন শ্রেণি–পেশার প্রবাসী বাংলাদেশি ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি