ফ্রান্সে মুজিব শতবর্ষের ক্ষণগণনা শুরু

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন। ছবি: বাংলাদেশ দূতাবাস, প্যারিস
অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন। ছবি: বাংলাদেশ দূতাবাস, প্যারিস

ফ্রান্সে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদ্‌যাপন ও মুজিব শতবর্ষের ক্ষণগণনা শুরু করা হয়েছে। গত শুক্রবার (১০ জানুয়ারি) দেশটির রাজধানী প্যারিসে বাংলাদেশ দূতাবাসে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে আলোচনা পর্বে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকী বাঙালির জাতীয় জীবনে সুমহান গৌরবে অভিষিক্ত এই সময়কে উদ্‌যাপনের লক্ষ্যে দেশে-বিদেশে নানাবিধ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

রাষ্ট্রদূত আরও বলেন, মুজিব শতবর্ষে বাঙালি জাতি কৃতজ্ঞচিত্তে বঙ্গবন্ধুকে স্মরণ ও তাঁকে গভীরভাবে জানার সুযোগ পাবে।

কাজী ইমতিয়াজ হোসেন উল্লেখ করেন, জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক অঙ্গসংস্থা ইউনেসকো তাদের উদ্‌যাপনের তালিকায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্‌যাপন অন্তর্ভুক্ত করে এ আয়োজনে সম্পৃক্ত হয়েছে। এটি বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ অর্জন।

উপস্থিতি। ছবি: বাংলাদেশ দূতাবাস, প্যারিস
উপস্থিতি। ছবি: বাংলাদেশ দূতাবাস, প্যারিস

রাষ্ট্রদূত মুজিব শতবর্ষে দূতাবাস ও ইউনেসকো গৃহীত বিভিন্ন অনুষ্ঠানের পরিকল্পনা সম্পর্কে উপস্থিত সবাইকে অবহিত করে প্রবাসী বাংলাদেশিদের সব আয়োজনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানান। তিনি প্রবাসী বাংলাদেশিদের মুজিব শতবর্ষে বিভিন্ন অনুষ্ঠান আয়োজনেরও আহ্বান জানান।

অনুষ্ঠানের শেষ অংশে মুজিব শতবর্ষের ক্ষণগণনার উদ্বোধন করা হয়।

এর আগে অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। এরপর দিবসটির ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। এ ছাড়া ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু কর্তৃক প্রদত্ত সম্পূর্ণ ভাষণ ও ওই অনুষ্ঠানে উপস্থিত একজন ফরাসি সাংবাদিক আরনো আমেলাঁ কর্তৃক ধারণকৃত ভিডিও ফুটেজ প্রদর্শিত হয়। বিজ্ঞপ্তি