রিয়াদে মুজিব শতবর্ষের ক্ষণগণনা শুরু

রিয়াদে মুজিব শতবর্ষের ক্ষণগণনা শুরুর মুহূর্ত। ছবি: বাংলাদেশ দূতাবাস, রিয়াদ
রিয়াদে মুজিব শতবর্ষের ক্ষণগণনা শুরুর মুহূর্ত। ছবি: বাংলাদেশ দূতাবাস, রিয়াদ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সৌদি আরবের রাজধানী রিয়াদে বাংলাদেশ দূতাবাসে মুজিব শতবর্ষের ক্ষণগণনা শুরু হয়েছে। গত শুক্রবার (১০ জানুয়ারি) বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে দূতাবাসে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে আলোচনা পর্বে দূতাবাসের মিশন উপপ্রধান ড. মো. নজরুল ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধুর নেতৃত্বে দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধ ও ৩০ লাখ শহীদের আত্মত্যাগের মাধ্যমে আমাদের মহান স্বাধীনতা অর্জিত হয়েছিল। ১৯৭২ সালের এই দিনে বঙ্গবন্ধু দেশে ফিরে আসেন। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন জাতির জন্য স্মরণীয় ও ঐতিহাসিক ঘটনা’

মো. নজরুল ইসলাম আরও বলেন, স্বাধীন দেশে বঙ্গবন্ধু যখন সোনার বাংলা বিনির্মাণের জন্য কাজ করছিলেন, তখনই ঘাতকেরা তাঁকে হত্যার মাধ্যমে উন্নয়নের পথ রুদ্ধ করে দেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে। তাঁর নেতৃত্বে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করতে কাজ করছে সরকার।

বক্তব্য দিচ্ছেন দূতাবাসের মিশন উপপ্রধান ড. মো. নজরুল ইসলাম। ছবি: বাংলাদেশ দূতাবাস, রিয়াদ
বক্তব্য দিচ্ছেন দূতাবাসের মিশন উপপ্রধান ড. মো. নজরুল ইসলাম। ছবি: বাংলাদেশ দূতাবাস, রিয়াদ

ড. নজরুল ইসলাম বলেন, সৌদি আরবে প্রায় ২১ লাখ বাংলাদেশি বসবাস করছেন। মুজিব শতবর্ষ উদ্‌যাপন উপলক্ষে বিদেশিদের পাশাপাশি বাংলাদেশি কমিউনিটির জন্যও নানা রকম অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা করেছে দূতাবাস। এ ছাড়া নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ সম্পর্কে পরিচয় করে দেওয়ার লক্ষ্যে সৌদি আরবে অবস্থিত বাংলাদেশি কমিউনিটির আটটি স্কুলে বছরব্যাপী নানা অনুষ্ঠান আয়োজন করা হবে।

দূতাবাসের মিনিস্টার এস এম আনিসুল হক মুজিব শতবর্ষ উপলক্ষে আয়োজিত সব অনুষ্ঠানকে সফল করার জন্য কমিউনিটির নেতাদের এগিয়ে আসার আহ্বান জানান।

প্রথম সচিব (প্রেস) মো. ফখরুল ইসলামের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে দূতাবাসের প্রতিরক্ষা অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল মো. সাঈদ সিদ্দিকী ও ইকোনমিক মিনিস্টার ড. মো. আবুল হাসানও বক্তব্য দেন।

উপস্থিতি। ছবি: বাংলাদেশ দূতাবাস, রিয়াদ
উপস্থিতি। ছবি: বাংলাদেশ দূতাবাস, রিয়াদ

এ ছাড়া রিয়াদের বাংলাদেশি বিভিন্ন সংগঠনের নেতারা দিবসটির তাৎপর্য তুলে ধরে মুজিব শতবর্ষ উদ্‌যাপনের বিষয়ে মতামত ব্যক্ত করেন।

আলোচনা শেষে মুজিব শতবর্ষের ক্ষণগণনা উদ্বোধন করা হয়। এ সময় দিবসটি উপলক্ষে একটি প্রামাণ্যচিত্রও প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও মুজিব শতবর্ষের ক্ষণগণনা উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। বিজ্ঞপ্তি