লন্ডনে মুজিব শতবর্ষে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা

লন্ডনে মুজিব শতবর্ষে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা
লন্ডনে মুজিব শতবর্ষে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপনের অংশ হিসেবে লন্ডনের বাংলাদেশ হাইকমিশন যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে বসবাসরত বাংলাদেশি-ব্রিটিশ ও ব্রিটিশ শিশু-কিশোরদের জন্য ‘মুজিব শতবর্ষ’ রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেছে।

মুজিব শতবর্ষ শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণে আগ্রহী শিশু-কিশোরদের রেজিস্ট্রেশনের জন্য তাদের নাম, জন্মতারিখ ও বয়স, মা-বাবার নাম ও ঠিকানা, স্কুলের নাম ও শ্রেণি, ফোন নম্বর ও ই-মেইল আগামী ৯ ফেব্রুয়ারির মধ্যে <[email protected]> এবং <[email protected]> এ পাঠাতে হবে।

রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণে আগ্রহী শিশু-কিশোরদের রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই। তবে ইংরেজিতে লেখা রচনা এমএস ওয়ার্ড ও পিডিএফ ফরম্যাটে ৯ ফেব্রুয়ারির মধ্যে <[email protected]> এবং <[email protected]> এ পাঠাতে হবে। ই-মেইলে সংশ্লিষ্ট প্রতিযোগীর নাম, জন্মতারিখ ও বয়স, মা-বাবার নাম ও ঠিকানা, স্কুলের নাম ও শ্রেণি, ফোন নম্বর ও ই-মেইল উল্লেখ করতে হবে।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা আগামী ৯ ফেব্রুয়ারি একই সঙ্গে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের নির্ধারিত স্থানগুলোয় অনুষ্ঠিত হবে। লন্ডনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ব্রাডি আর্ট সেন্টারে দুই শিফটে বেলা ৩টা থেকে বিকেল ৫টা ও সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টায় অনুষ্ঠিত হবে।

ই-মেইলে রেজিস্ট্রেশন শেষ হওয়ার পর অন্য শহরে প্রতিযোগিতার স্থান ও সময় সংশ্লিষ্ট প্রতিযোগী ও তাদের অভিভাবককে ই-মেইলে জানিয়ে দেওয়া হবে। ছবি আঁকার বোর্ড, রং, পেনসিল ও অন্যান্য সামগ্রী বাংলাদেশ হাইকমিশন প্রতিযোগিতার স্থলে সরবরাহ করবে। শিশু-কিশোরদের এসব সামগ্রী আনার প্রয়োজন নেই।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় শিশু-কিশোরেরা তিনটি গ্রুপে অংশ নিতে পারবে। ‘ক’ গ্রুপে ৫ থেকে ৮ বছরের শিশুদের ছবি আঁকার বিষয় হচ্ছে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’। ‘খ’ গ্রুপে ৯ থেকে ১২ বছর বয়সী শিশু-কিশোরদের বিষয় হচ্ছে ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা’ এবং ‘গ’ গ্রুপে ১৩ থেকে ১৮ বছর বয়সী শিশু-কিশোরদের বিষয় হচ্ছে ‘বঙ্গবন্ধু ও ব্রিটেন’।

বাংলাদেশ হাইকমিশনের অভিজ্ঞ বিচারকমণ্ডলী যে বিষয়গুলোর ওপর বিবেচনা করে রচনা ও চিত্রকর্ম পুরস্কারের জন্য নির্বাচন করবেন, সেগুলো হলো (ক) বিষয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা ও জ্ঞান; (খ) বিষয়-সংশ্লিষ্ট তথ্য উপস্থাপন ও পর্যালোচনা; (গ) সৃজনশীলতা ও লেখার দক্ষতা; (ঘ) বিষয় ও ভাব প্রকাশের সাবলীলতা এবং (ঙ) চিত্রাঙ্কনের ক্ষেত্রে চিত্রকর্মের সার্বিক উপস্থাপনা।

রচনা প্রতিযোগিতায় শিশু-কিশোরেরা দুটি গ্রুপে অংশ নিতে পারবে। ‘ক’ গ্রুপে ১০ থেকে ১৩ বছর বয়সী শিশু-কিশোরদের রচনার বিষয় হচ্ছে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’। এ বিষয়ে ইংরেজিতে অনূর্ধ্ব ৭০০ শব্দের মধ্যে একটি রচনা লিখতে হবে। ‘খ’ গ্রুপে ১৪ থেকে ১৮ বছর বয়সী শিশু-কিশোরদের রচনার বিষয় হচ্ছে ‘বঙ্গবন্ধু ও ব্রিটেন’। এ বিষয়ে অনূর্ধ্ব ১০০০ শব্দের রচনা লিখতে হবে ইংরেজিতে।

প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে বাংলাদেশ হাইকমিশন আগামী ২২ মার্চ পূর্ব লন্ডনের York Hall-এ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী শিশু-কিশোর উৎসবে পুরস্কার বিতরণ করবে। বিজ্ঞপ্তি