টরন্টোয় পিডিআইয়ের গোলটেবিল ২৫ জানুয়ারি

টরন্টোয় পিডিআইয়ের গোলটেবিল ২৫ জানুয়ারি
টরন্টোয় পিডিআইয়ের গোলটেবিল ২৫ জানুয়ারি

প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ কানাডা (পিডিআই) দক্ষিণ এশিয়ার সমকালীন সামাজিক, রাজনৈতিক ও গণতান্ত্রিক সংকট নিয়ে টরন্টোয় এক গোলটেবিল বৈঠক আয়োজন করেছে। ২৫ জানুয়ারি স্থানীয় সময় বিকেল চারটায় টরন্টোয় ডেনফোর্থের হোপ ইউনাইটেড চার্চে এ গোলটেবিল অনুষ্ঠিত হবে।

গোলটেবিলে দক্ষিণ এশীয় দেশ ভারত, পাকিস্তান, বাংলাদেশ, মিয়ানমার, নেপাল ও শ্রীলঙ্কার বিভিন্ন সংগঠনের পক্ষে রাষ্ট্রবিজ্ঞানী ও নেতৃত্বস্থানীয় প্রবাসী ব্যক্তিরা সংশ্লিষ্ট দেশের বিষয়ে বক্তব্য দেবেন।

ভারত বিষয়ে বলবেন ইন্ডিয়া সিভিল ওয়াচ কানাডার পক্ষে ড. অপর্ণা সুন্দর। নেপাল বিষয়ে বলবেন চন্দ্র রায়। শ্রীলঙ্কা নিয়ে বলবেন বালা সুব্রামানিয়াম। মিয়ানমার বিষয়ে বলবেন রোহিঙ্গা অ্যাসোসিয়েশন অব কানাডার সভাপতি আনওয়ার আরাকানি। পাকিস্তান প্রসঙ্গে বলবেন দ্য কমিটি অব প্রগ্রেসিভ পাকিস্তানি-কানাডিয়ানস কিচেনার চ্যাপটারের ওমর লতিফ। আরও বক্তব্য দেবেন অ্যালায়েন্স অব প্রগ্রেসিভ কানাডিয়ানস ব্রাম্পটন চ্যাপটারের শামসাদ এলাহি।

পিডিআইয়ের যুগ্ম আহ্বায়ক আজিজুল মালিক ও বিদ্যুৎরঞ্জন দে জানান, শুধু বাংলাদেশ নয়, সমগ্র দক্ষিণ এশিয়ার সমকালীন সমাজ, রাজনীতি ও গণতন্ত্র একটি ক্রান্তিকালের ভেতর দিয়ে অতিবাহিত হচ্ছে। বাংলাদেশ জন্মের ৪৮ বছর অতিক্রান্ত হলেও মুক্তিযুদ্ধের মৌলিক চেতনা ও স্বাধীনতার মূল্যে রচিত সংবিধানের মূল্যবোধ এখনো সাধারণ মানুষের নাগালের বাইরে।

দক্ষিণ এশিয়ার অন্য দেশেও গণতন্ত্র ও মানবিকতা সংকটজনক অবস্থায় উপনীত। সাম্প্রদায়িক বিভীষিকা ও অশান্তি এই অঞ্চলের জাতীয় অর্থনীতি ধ্বংস ও শ্রমজীবী সাধারণ মানুষের প্রতি অর্থনৈতিক শোষণের মাত্রা বৃদ্ধি বিশ্ব পুঁজিবাদের থাবা সম্প্রসারণে সহায়তা করছে।

এ প্রেক্ষাপটে সব প্রবাসী সচেতন প্রগতিশীল ও গণতান্ত্রিক মানুষের সক্রিয়তা দেখানো সময়ের প্রয়োজন।