টরন্টোতে প্রবাসীদের প্রতিবাদী সমাবেশ ২৪ জানুয়ারি

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

প্রিয় দেশ ও স্বজনদের ছেড়ে আসা অনাবাসী বাংলাদেশিরা পৃথিবীর নানা দেশে গড়ছেন নিজেদের আবাসভূমি। নানা দেশে স্বমহিমায় উজ্জ্বল করছেন দেশের মুখ।

বিদেশ-বিভুঁইয়ে থাকা সেসব অনাবাসী বাংলাদেশি প্রাণান্তকর পরিশ্রমে অর্জিত অর্থ বাংলাদেশে প্রেরণ করেন। নিয়ত দেশের অর্থনীতিকে বেগবান করছেন।

অন্যদিকে, কতিপয় দুর্বৃত্ত লুটেরা-দুর্নীতিবাজেরা দেশের অর্থ পৃথিবীর বিভিন্ন দেশে পাচার করে ওই সব দেশে বা অন্য দেশে আশ্রয় গ্রহণ করছেন প্রতিনিয়ত। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত অর্থ পাচারের নানা কাহিনি বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশিদের বিব্রত করছে।

লুটেরাদের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ‘লুটেরা রুখো, স্বদেশ বাঁচাও’ স্লোগান নিয়ে কানাডার টরন্টোয় এক প্রতিবাদী সমাবেশের আহ্বান করা হয়েছে। অনাবাসী বাংলাদেশ, টরন্টো এই সমাবেশ আহ্বান করেছে।

টরন্টোর বাঙালি অধ্যুষিত ডেনফোর্থ অ্যাভিনিউ এলাকার মিজান কমপ্লেক্স মিলনায়তনে ২৪ জানুয়ারি সন্ধ্যা সাড়ে সাতটা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে এই সমাবেশ।

আয়োজকেরা বলেন, আমরা অনাবাসী বাংলাদেশি, পরবাসী নই। পৃথিবীর অপর প্রান্তে থাকি বটে; কিন্তু মননে-মগজে আমাদের বসবাস বাংলাদেশে। জাতির স্বরূপ সন্ধানে আমরা বাঙালি, বাংলা আমার ভাষা।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের স্বপ্ন ও আদর্শে বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌম এবং অর্থনৈতিকভাবে সমৃদ্ধ দেশ হিসেবে পৃথিবীর মাঝে মাথা উঁচু করে দাঁড়াবে—এই স্বপ্নের সারথি আমরা প্রতিটি অনাবাসী বাংলাদেশি। বাংলাদেশের এগিয়ে যাওয়া একটি নিরন্তর প্রক্রিয়া। ভৌগোলিকভাবে ভিন্ন অবস্থানে থাকলেও দেশের প্রতিটি ঘাত-প্রতিঘাতে কথা বলার অধিকার আমাদের রয়েছে।

লুটেরা দুর্নীতিবাজদের সামাজিকভাবে বয়কট এবং এদের আইনের আওতায় নিয়ে বিচার নিশ্চিত করতে আমরা প্রবাসীরা সোচ্চার রয়েছি। আসুন প্রতিবাদ করি গানে, কবিতায়, উচ্চকিত কণ্ঠে...।

অনাবাসী বাংলাদেশ, টরন্টোর আয়োজন সম্পর্কে জানতে ফেসবুক ইভেন্ট পেজ দেখার অনুরোধ জানিয়েছেন আয়োজকেরা।