সিঙ্গাপুরে বিআইএমটি অ্যালামনাইয়ের মতবিনিময়

অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা। ছবি: সৈকত আহমেদ
অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা। ছবি: সৈকত আহমেদ

সিঙ্গাপুরে অনুষ্ঠিত হয়েছে বিআইএমটি (বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি) অ্যালামনাই অ্যাসোসিয়েশনের এক মতবিনিময় ও আলোচনা। অনুষ্ঠানে নতুন বছরকে স্বাগত জানিয়ে ও সংগঠনের উপদেষ্টা পরিষদের সৌজন্যে এক নৈশভোজেরও আয়োজন করা হয়।

গত শনিবার (১৮ জানুয়ারি) দেশটির সাংগ্রিলা হোটেলে আয়োজিত এই অনুষ্ঠানে অ্যাসোসিয়েশনের ভবিষ্যৎ কর্মপন্থা নিয়ে মতবিনিময় ও আলোচনা করা হয়। আলোচনার পর অ্যাসোসিয়েশনকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বাস্তবসম্মত কর্মপন্থা নির্ধারণ করা হয়।

অনুষ্ঠানে অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা ছাড়াও কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তিও অংশগ্রহণ করেন। এর মধ্যে ছিলেন বিল্লাল হোসাইন ও আকরাম হোসাইন। তাঁরা সবাই ব্যবসায়ী ও সংগঠক। তাঁদের উপস্থিতি অনুষ্ঠানকে অধিকতর প্রাণবন্ত করে তোলে।

আলোচনায় মিজবাহ আহমদ দেশটিতে অবস্থানরত বিআইএমটির সব প্রাক্তন শিক্ষার্থীকে একই ছাতার নিচে আসার আহ্বান জানান। তিনি প্রাক্তন শিক্ষার্থীদের নিজের কোর্স ভুলে একতাবদ্ধ ও পারস্পরিক সাহায্যশীল হওয়ার প্রতি জোর দেন।

মতবিনিময় ও আলোচনা অনুষ্ঠান। ছবি: সৈকত আহমেদ
মতবিনিময় ও আলোচনা অনুষ্ঠান। ছবি: সৈকত আহমেদ

বিশেষ অতিথি মো. বিল্লাল হোসাইন সবার সঙ্গে বন্ধুত্বসুলভ মনোভাব নিয়ে কাজ করার ওপর গুরুত্ব আরোপ করেন।

ব্যবস্থাপনা পরিষদের সভাপতি ও উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান সম্মিলিতভাবে অ্যাসোসিয়েশনের অগ্রযাত্রা অব্যাহত ও কমিউনিটির সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করার অঙ্গীকার করেন।

বিআইএমটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন মূলত সিঙ্গাপুরে রেজিস্ট্রিকৃত একটি সংগঠন। প্রাথমিক পর্যায়ে ২০০৬ সালে দেশটিতে চাকরিরত অল্পসংখ্যক বিআইএমটির প্রাক্তন শিক্ষার্থী কর্তৃক এই সংগঠন প্রতিষ্ঠিত হয়।

সময়ের ধারাবাহিকতায় এই সংগঠনের সুনাম, গ্রহণযোগ্যতা ও পরিসর বৃদ্ধি এবং জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা বেড়েছে। কোর্সভিত্তিক সংগঠনগুলো তাদের নিজস্ব গণ্ডিতে সীমাবদ্ধ থাকলেও এই সংগঠনে সিঙ্গাপুরে বসবাসরত বিআইএমটির যেকোনো কোর্সের প্রাক্তন শিক্ষার্থী সদস্য হতে পারেন। বর্তমানে এই সংগঠন সিঙ্গাপুরে বসবাসরত সব বিআইএমটি অ্যালামনাইদের প্রতিনিধিত্বকারী সংগঠন।

দুই বছর মেয়াদি ব্যবস্থাপনা পরিষদ সংগঠনকে পরিচালনা করে থাকে। ব্যবস্থাপনা পরিষদ উপদেষ্টা পরিষদ নিয়োগ দেয়। বর্তমানে ব্যবস্থাপনা পরিষদের সভাপতি ও সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন যথাক্রমে আজাদ নুর ও ইকরাম হোসেন। উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্বে আছেন যথাক্রমে মো. হাসান মিয়া ও আবুল কালাম।