উচিটায় সরস্বতীপূজা

পূজায় আগতদের একাংশ। ছবি: এমরান হোসাইন
পূজায় আগতদের একাংশ। ছবি: এমরান হোসাইন

একদল শিক্ষার্থী হাতে বই-খাতা-কলম নিয়ে এসেছে বিদ্যাদেবী সরস্বতীর পূজা দিতে। ছোট বাচ্চারাও এসেছে বাবা-মায়েদের সঙ্গে। সবার চোখেমুখে বিদ্যার জ্যোতি। গত শনিবার (২৫ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের ক্যানসাস রাজ্যের উচিটা শহরের এজমুর পার্ক রিক্রেয়েশন সেন্টারে অনুষ্ঠিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব সরস্বতীপূজা।

সরস্বতী দেবীর বেদিতে নানা রঙের বাহারী ফুল দিয়ে আরাধনা করে পূজা শুরু করেন পুরোহিত শুভেচ্ছা চক্রবর্তী। তিনি নানা ফুল ও ফল দিয়ে পূজার আবহ তৈরি করেন। পূজা শেষে এক এক করে পুষ্পাঞ্জলি ও উলুধ্বনি দেওয়া হয়।

পরে পূজায় আসা অতিথিদের প্রসাদ বিতরণ করা হয়। ফলফলাদি ছাড়া হাতে বানানো মিষ্টি, পায়েস, লুচি, সবজি, আলুভাজি, বেগুনিসহ নানা মুখরোচক খাবার পরিবেশন করা হয়।

পূজায় আগতদের একাংশ। ছবি: এমরান হোসাইন
পূজায় আগতদের একাংশ। ছবি: এমরান হোসাইন

পুরোহিত শুভেচ্ছা চক্রবতী জানান, বিদ্যা দিয়ে অন্তরের অজ্ঞতা দূর করার জন্য শিক্ষার্থীসহ সবাই জ্ঞানের দেবী সরস্বতীর প্রতি আরাধনা করেন। তিনি জানান, সরস্বতীপূজা বিদ্যা ও সংগীতের দেবী সরস্বতী আরাধনাকে কেন্দ্র করে এটি একটি অন্যতম প্রধান হিন্দু উৎসব হিসেবে পরিচিত হয়ে উঠেছে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সর্বজনীন পূজামণ্ডপসহ ঘরে ঘরে দেবী সরস্বতীকে পূজা করা হয়ে থাকে। বিশেষ করে এই পূজার মাধ্যমে শিশুদের শিক্ষার হাতেখড়ি প্রচলিত রয়েছে।

দিনব্যাপী এ বর্ণাঢ্য অনুষ্ঠানে ডা. প্রণব সেন শর্মা, অধ্যাপক দীপক মল্লিক, প্রকৌশলী এন্ডি ঘোষ, অধ্যাপক দীপক ঘোষ, প্রশান্ত কুমার, প্রকৌশলী রূপণ কান্তি দেব ও ব্যবসায়ী পীযূষ ভট্টাচার্য উপস্থিত ছিলেন।