সাপ্তাহিক জনমতের সম্পাদক থাকছেন না নবাব উদ্দিন

প্রকাশনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন নবাব উদ্দিন
প্রকাশনা অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন নবাব উদ্দিন

বাংলাদেশের বাইরে সবচেয়ে পুরোনো বাংলা পত্রিকা যুক্তরাজ্যের সাপ্তাহিক জনমত। প্রবাসী বাংলাদেশি পাঠকদের কাছে জনপ্রিয় এই সাপ্তাহিকের সম্পাদকের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন নবাব উদ্দিন। গত রোববার (২ ফেব্রুয়ারি) এক অনুষ্ঠানে তিনি জানিয়েছেন, ২৯ ফেব্রুয়ারির পর তিনি আর জনমত সম্পাদক পদে থাকছেন না।

২১ ফেব্রুয়ারি জনমতের প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী পূর্ণ হবে। এর মধ্যে ৩০ বছর ধরে জনমতের সঙ্গে আছেন নবাব উদ্দিন। আর ২২ বছর ধরে কাগজটির সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

২ ফেব্রুয়ারি নবাব উদ্দিনের বাংলা মিডিয়ায় কর্মময় জীবন নিয়ে ‘দীপ্ত পথচলা’ শীর্ষক একটি বই প্রকাশিত হয়। বইটিতে নবাব উদ্দিন সম্পর্কে লিখেছেন ৭১ জন এবং সম্পাদনা করেছেন জনমতের নির্বাহী সম্পাদক সাঈম চৌধুরী। পূর্ব লন্ডনের ইম্প্রেশন ব্যাঙ্কুয়েটিং মিলনায়তনে অনুষ্ঠিত বইটির প্রকাশনা অনুষ্ঠানে নবাব উদ্দিন সম্পাদকের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

প্রকাশনা অনুষ্ঠানে নবাব উদ্দিনের বই হাতে অতিথিরা
প্রকাশনা অনুষ্ঠানে নবাব উদ্দিনের বই হাতে অতিথিরা

এই অনুষ্ঠানে নবাব উদ্দিনের লেখা ‘যেতে যেতে পথে’ এবং ‘আ রেসিস্ট মার্ডার অব আলতাব আলী’ শীর্ষক আরও দুটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।
নবাব উদ্দিন বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে কাজ করার লক্ষ্য নিয়ে যে জনমতের প্রতিষ্ঠা হয়েছিল, গত ৩০ বছর তিনি সেই লক্ষ্যেই কাজ করে গেছেন। তিনি বলেন, বিদেশে একটি কমিউনিটির সংবাদপত্র হিসেবে জনমতকে টিকিয়ে রাখা মোটেই সহজ ছিল না। আর্থিক টানাপোড়েনের পাশাপাশি ছিল বিভিন্ন স্বার্থান্বেষী মহলের মামলা ও হুমকির চাপ। তবে কমিউনিটির স্বার্থকে প্রাধান্য দেওয়ার মাধ্যমে জনমত যুক্তরাজ্যের বাংলাদেশিদের হৃদয়ে স্থান করে নিতে সক্ষম হয়। বাকি জীবনও জনমত তাঁর হৃদয়ে থাকবে বলে এই আবেগঘন বক্তব্যে উল্লেখ করেন তিনি।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন প্রবীণ লেখক ও সাংবাদিক আবদুল গাফ্‌ফার চৌধুরী, বেসরকারি দাতব্য সংস্থা অ্যাপসেন্থের প্রধান নির্বাহী মাহমুদ হাসান এমবিই, ব্যবসায়ী ইকবাল আহমেদ ওবিই, লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি এমদাদুল হক চৌধুরী, চ্যানেল এসের প্রতিষ্ঠাতা মাহী ফেরদৌস জলিল ও সাংবাদিক বুলবুল হাসান। উপস্থিত ছিলেন কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিরা।