অ্যারিজোনায় বাংলাদেশি কমিউনিটির বনভোজন

বনভোজনে আগতদের একাংশ
বনভোজনে আগতদের একাংশ

অ্যারিজোনায় শীতের আমেজ এখনো আছে। শীতের পর বসন্ত আসি আসি ভাব। এ সময় ফুলে ফলে পল্লবিত হয় মানুষের মন। মানুষ খুঁজে পায় এক অন্য রকম অনুভূতি। মানুষের মন চায় দূরে কোথাও গিয়ে রকমারি খাবার ও নতুনত্ব পোশাক পরে আনন্দে মেতে উঠতে। সব মিলিয়ে শীত যেন এক উপভোগ্যই বটে।

এই আমেজকে উপভোগ্য করতে গত শনিবার (৮ ফেব্রুয়ারি) অ্যারিজোনার টামবেলউড পার্কে অনুষ্ঠিত হয়েছে এক বনভোজন। বাংলাদেশিসহ বিভিন্ন দেশের চার শতাধিক বেশি নানা বয়স ও শ্রেণির মানুষ এতে উপস্থিত ছিলেন। গোছানো এই অনুষ্ঠানে কোনো কিছুর কমতি ছিল না।

অ্যারিজোনায় বাংলাদেশি পরিচালিত একটি চ্যারিটেবল সংগঠন মুভ ফুড প্যান্ট্রির উদ্যোগে এই বনভোজন আয়োজন করা হয়। মুভ ফুড প্যান্ট্রি দীর্ঘদিন ধরে একদল উদ্যমী, সাহসী ও পরোপকারী বাংলাদেশি কর্তৃক পরিচালিত হচ্ছে।

বনভোজনে বক্তব্য দিচ্ছেন মনজুর
বনভোজনে বক্তব্য দিচ্ছেন মনজুর

মুভ ২০১৮ সালে মোট ৭০০ বক্স খাদ্য বিতরণ করে। এর মাধ্যমে স্থানীয় দরিদ্র পরিবারের শিশু-কিশোরসহ প্রায় তিন হাজারজন উপকৃত হন। ২০১৯ সালে মুভ ৯২৩ বক্স খাদ্য বিতরণ করে। এর মাধ্যমে ৪ হাজার ৪৭ জন উপকৃত হন।

মুভ তাদের সেবার কার্যক্রম চেন ডলার, মারিকোপা, লাভিন ও সিসিএফবি অপারেশন পর্যন্ত বিস্তৃত করেছে। মুভের এসব মানবকল্যাণকর কার্যক্রমে বাংলাদেশি ও বিদেশিদের মধ্যে ব্যাপক প্রশংসিত হয়েছে।

বনভোজনের স্বেচ্ছাসেবকদের একাংশ
বনভোজনের স্বেচ্ছাসেবকদের একাংশ

এ কাজে সক্রিয়ভাবে যুক্ত আছেন মাসুদ ভাই, মনজুর, মাজহার, তুহিন, সুলতান ভাই, তৌহিদ, রহমান, আরমান, আশফাক, নিজাম, ইকবাল, হক ভাইসহ আরও অনেকে। তাঁদের এই মানবকল্যাণকর কাজ অ্যারিজোনার সমগ্র বাঙালিদের কাছে প্রশংসিত হয়েছে।

সংগঠনের স্বেচ্ছাসেবকদের উৎসাহ-উদ্দীপনা ধরে রাখা ও বিগত বছরের তাদের কল্যাণকর কাজের স্বীকৃতিস্বরূপ এই পিকনিকের আয়োজন এবং আগত সবার কাছে মুভের পরিকল্পনা ও প্রস্তাবনা তুলে ধরা হয়।

বনভোজনে ছোট–বড় সবার মধ্যে ছিল আনন্দ ও মিলনের মেলা।