কানাডার সাস্কাতুনে বসন্তবরণ ২৯ ফেব্রুয়ারি

ফাইল ছবি
ফাইল ছবি

গত দুই বছরের সফলতার ধারাবাহিকতায় কানাডার সাস্কাচেওয়ান প্রদেশের সাস্কাতুনে বসবাসরত বাংলাদেশিরা সাড়ম্বরে আয়োজন করতে যাচ্ছেন বসন্তবরণ ও পিঠা মেলা ২০২০।

স্থানীয় বেথলেহেম ক্যাথলিক স্কুলের (১১০ বোল্ট ক্রিসেন্ট, সাস্কাতুন) অডিটরিয়ামে ২৯ ফেব্রুয়ারি শনিবার বরাবরের মতো এবারও আয়োজন করা হবে বহুল অপেক্ষিত বসন্তবরণ ও পিঠামেলা ২০২০।

মেলা শুরু হবে বিকেল চারটায়। সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা ছয়টায়। চলবে রাত সাড়ে দশটা পর্যন্ত বিরতিহীনভাবে।

এবারে মেলায় থাকবে ২০টিরও বেশি স্বদেশি দোকান। যেখানে থাকবে মূলত বিভিন্ন রকমের পিঠা, খাবার, কাপড়চোপড়, গয়না ও মেহেদি প্রভৃতি।

সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় অনেক সংগীতশিল্পীর পাশাপাশি ক্যালগেরিতে বসবাসরত খালিদ নাসরিন বাণী সংগীত পরিবেশন করবেন। সেই সঙ্গে স্থানীয় অনেক নৃত্যশিল্পীর সঙ্গে প্রদেশের রাজধানী রেজিনাতে বসবাসরত মোহনা নৃত্য পরিবেশন করবেন।

এই অনুষ্ঠান ঘিরে সাস্কাতুনে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা লক্ষ করা গেছে। অনেকেই জানান, তাঁরা মূলত এমন একটি অনুষ্ঠানের জন্যই সারা বছর ধরে অপেক্ষা করে থাকেন। যেখানে তাঁরা প্রাণ খুলে আড্ডা দিতেন, কুশল বিনিময় করতেন এবং স্বদেশি রকমারি পিঠা খেতেন। সেই সঙ্গে সবাই মিলে উপভোগ করেন প্রাণবন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানটি বরাবরই স্থানীয় বসন্তবরণ কমিটি আয়োজন করে থাকে। অনুষ্ঠানটির ব্যয়ভার বহনে স্থানীয় বাংলাদেশি ও কিছু কানাডীয় ব্যবসায়ী সংগঠন এবং কমিউনিটিতে বসবাসরত বাংলাদেশিরা সহায়তা করেন। তৃতীয়বারের মতো আরও একটি সফল বসন্তবরণ ও পিঠামেলা আয়োজনের ব্যাপারে এবার সবাই দারুণ আশাবাদী।

আয়োজকদের পক্ষ থেকে সাস্কাতুন, রেজিনাসহ আশপাশের অন্য শহরে বসবাসরত বাংলাদেশিদের আমন্ত্রণ জানানো হয়েছে।