মন্ট্রিয়েলে একুশের বইমেলা

একুশের বইমেলার প্রচারপত্র
একুশের বইমেলার প্রচারপত্র

মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কানাডার মন্ট্রিয়েলে একুশে বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কানাডা-বাংলাদেশ সলিডারিটির উদ্যোগে আজ শনিবার (২২ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দুপুর ১২টা থেকে মন্ট্রিয়েলের ৮২০০ সেন্ট লরেন্ট স্ট্রিটের লুসিয়ে পাজে হাইস্কুল অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

কর্মসূচিতে রয়েছে শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, চিত্রাঙ্কন ও গল্প বলা প্রতিযোগিতা, প্রকাশক ও গুণীজনদের কথা, নতুন বইয়ের মোড়ক উন্মোচন, প্রবন্ধপাঠ, একুশে সম্মাননা প্রদান, পুরস্কার বিতরণী ও সন্ধ্যা সাড়ে ছয়টায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

এ ছাড়া মেলা প্রাঙ্গণে বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বাংলাদেশ হাইকমিশন মন্ট্রিয়েলপ্রবাসীদের কনস্যুলার সেবা প্রদান করবে। কাল রোববারও (২৩ ফেব্রুয়ারি) ৪১৯ সেন্ট রক স্ট্রিটের উইলিয়াম হিংস্টনে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই সেবা দেওয়া হবে।

এর আওতায় প্রবাসী বাংলাদেশিদের নতুন পাসপোর্টের আবেদন গ্রহণ, নবায়ন, জন্ম নিবন্ধন, পাসপোর্টে নো ভিসা রিকোয়ার্ড সিল, অ্যাফিডেভিডসহ বিভিন্ন সেবা প্রদান করা হবে।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান। বিশেষ অতিথি থাকবেন অভিনয়শিল্পী ও নাট্যকার ফাল্গুনী হামিদ, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক স্থপতি রাজিউদ্দীন আহমাদ ও মন্ট্রিয়েলের কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাজেদুল ইসলাম।

মেলায় মন্ট্রিয়েলের অনলাইন নিউজ মাধ্যম কানাডা-বাংলাদেশ নিউজ এজেন্সির (সিবিএনএ) প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এর প্রধান নির্বাহী সদেরা সুজন সম্পাদিত স্মারক গ্রন্থ এবং বিদ্যুৎ ভৌমিক, মৌ মধুবন্তী ও আবদুল হাসিব রচিত নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হবে। এ ছাড়া মেলা উপলক্ষে ‘দূরের একুশ’ নামে একটি স্মরণিকাও প্রকাশিত হচ্ছে।

‘বিশ্বে বাঙালি সংস্কৃতি প্রসারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ভূমিকা’ শীর্ষক আলোচনায় মূল প্রবন্ধ পাঠ করবেন রাজিউদ্দীন আহমাদ। প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেবেন হাইকমিশনার মিজানুর রহমান। আলোচনায় আরও অংশ নেবেন ফাল্গুনী হামিদ, অধ্যাপক ওয়াইজ উদ্দীন আহমেদ, লেখক শাহ মোস্তাইন বিল্লাহ, ড. কুদরতে খোদা ও বাবলা দেব। সভাপতিত্ব করবেন আয়োজক সংগঠনের সভাপতি জিয়াউল হক।

সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবে কবিতা, গান ও অভিনয়। এতে অতিথি শিল্পী হিসেবে সংগীত পরিবেশন করবেন রবীন্দ্রসংগীতশিল্পী কাদেরী কিবরিয়া। এ ছাড়া মন্ট্রিয়েল, টরন্টো ও অটোয়ার শিল্পীদের পরিবেশনাও থাকবে। অনুষ্ঠানের লবিতে বই ছাড়াও পিঠাপুলিসহ অন্য খাবারদাবার, শাড়ি, গয়না ও ডিজিটাল ফটোগ্রাফির স্টল বসবে।

এ ছাড়া এবার সম্মাননা স্মারক দেওয়া হবে কানাডাপ্রবাসী লেখক ও কবি অপরাহ্ণ সুসমিতোকে।

একুশে বইমেলা ও সাংস্কৃতিক সন্ধ্যার সমন্বয়ক উপস্থাপিকা শামসাদ রানা জানান, এবার অষ্টমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে এই বইমেলা। তিনি বলেন, সব প্রস্তুতি সম্পন্ন। প্রতিবারের মতো এবারও বইমেলায় বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রবাসী বাঙালিরা ছাড়াও কানাডার মূলধারার নেতৃস্থানীয় ব্যক্তিদের কাছ থেকেও ব্যাপক সাড়া পাওয়া গেছে। তিনি আশা প্রকাশ করেন, বইমেলাকে কেন্দ্র করে কানাডার বুকে এক টুকরো বাংলাদেশকে দেখা যাবে আজ।