জেনেভায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন মো. শামীম আহসান
আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন মো. শামীম আহসান

সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশ স্থায়ী মিশনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ২১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৯টায় মিশন প্রাঙ্গণে জেনেভার জাতিসংঘ দপ্তরে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির সূচনা করেন।

রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা
রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা

সন্ধ্যায় মিশন প্রাঙ্গণে দিবসটি উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শুরুতেই ভাষাশহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ, উন্মুক্ত আলোচনা, মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপর কবিতা আবৃত্তি করা হয়। শেষে ভাষাশহীদদের পাশাপাশি বাঙালির স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের সব পর্যায়ে ঐতিহাসিক ভূমিকা পালনকারী শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। বাংলাদেশ স্থায়ী মিশনের কর্মকর্তা-কর্মচারীসহ প্রবাসী বাংলাদেশিরা এসব অনুষ্ঠানে যোগ দেন।

আঁকা ছবি হাতে শিশু-কিশোরেরা
আঁকা ছবি হাতে শিশু-কিশোরেরা

মো. শামীম আহসান তাঁর বক্তব্যে ভাষা আন্দোলনে ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা তুলে ধরেন। তিনি মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে জ্ঞানভিত্তিক সমাজ গঠনের মাধ্যমে একটি আধুনিক ও উন্নত রাষ্ট্র প্রতিষ্ঠায় সবাইকে সম্মিলিত ভূমিকা রাখার আহ্বান জানান। মো. শামীম আহসান মহান একুশে ফেব্রুয়ারিসহ বাঙালি জাতির মুক্তিসংগ্রামের সঠিক ইতিহাস এবং বাঙালির স্বকীয় ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে নতুন প্রজন্মের প্রবাসী বাংলাদেশিদের অবহিত করার আহ্বান জানান। তিনি বাংলা ভাষা ও সংস্কৃতির প্রসারে সুইজারল্যান্ডপ্রবাসী বাংলাদেশিদের যেকোনো গঠনমূলক উদ্যোগে দূতাবাসের পক্ষ থেকে যথাসাধ্য সহযোগিতা করার প্রত্যয় ব্যক্ত করেন।

রচনা প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জনকারীকে সার্টিফিকেট দিচ্ছেন মো. শামীম আহসান
রচনা প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জনকারীকে সার্টিফিকেট দিচ্ছেন মো. শামীম আহসান

দিবসটি উপলক্ষে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিষয়ে শিশু-কিশোরদের জন্য বর্ণমেলা ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। মো. শামীম আহসান প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। বিজ্ঞপ্তি

অনুষ্ঠানে উপস্থিতি
অনুষ্ঠানে উপস্থিতি