বাহরাইনে প্রবাসীদের আইন মেনে চলার আহ্বান

প্রবাসী বাংলাদেশিদের জন্য আয়োজিত গণসচেতনতামূলক ‘শ্যামল মায়া’ নামক অনুষ্ঠান। ছবি: বাংলাদেশ সাংবাদিক ফোরাম বাহরাইন
প্রবাসী বাংলাদেশিদের জন্য আয়োজিত গণসচেতনতামূলক ‘শ্যামল মায়া’ নামক অনুষ্ঠান। ছবি: বাংলাদেশ সাংবাদিক ফোরাম বাহরাইন

বাহরাইনে প্রবাসী বাংলাদেশিদের স্থানীয় আইন মেনে চলতে এবং দেশ থেকে বাহরাইনে আসার মালামাল পরিবহনে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন সে দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল (অব.) কে এম মমিনুর রহমান।

বাহরাইনের রাজধানীর মানামার ডেলমন ইন্টারন্যাশনাল হোটেলে প্রবাসী বাংলাদেশিদের জন্য আয়োজিত গণসচেতনতামূলক ‘শ্যামল মায়া’ নামক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। সম্প্রতি এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ সাংবাদিক ফোরাম বাহরাইন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রদূত কে এম মমিনুর রহমান। গেস্ট অব অনার ছিলেন দেশটির রাজপরিবারের সদস্য শেখ খলিফা বিন সালমান ফাহাদ আল খলিফা। বিশেষ অতিথি ছিলেন দেশটির শ্রম মন্ত্রণালয়ের প্রতিনিধি হোসাইন আল হোসাইনী, ইমিগ্রেশনের প্রতিনিধি ক্যাপটেন ইউছুফ জামিল, বাংলাদেশ দূতাবাসের লেবার কাউন্সেলর শেখ মোহাম্মদ তৌহিদুল ইসলাম, বাংলাদেশ স্কুলের চেয়ারম্যান শাফকাত আনোয়ার ও ভাইস চেয়ারম্যান ড. মইজ চৌধুরী।

সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি বশির আহমদ। যৌথভাবে পরিচালনা করেন নাজমুস সাকিব ও ফয়সাল সাদাদ। স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক আবদুল কাদির মজুমদার।

সঠিক খাদ্যাভ্যাস, দুশ্চিন্তা পরিহার করে নিজেকে সুস্থ রাখার বিষয়ে আলোচনা করেন ডা. পি কে চৌধুরী। কর্মক্ষেত্রে নিরাপত্তা নিয়ে আলোচনা করেন সেফটি ইঞ্জিনিয়ার ফুয়াদ জাভেদ।

বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত কে এম মমিনুর রহমান। ছবি: বাংলাদেশ সাংবাদিক ফোরাম বাহরাইন
বক্তব্য দিচ্ছেন রাষ্ট্রদূত কে এম মমিনুর রহমান। ছবি: বাংলাদেশ সাংবাদিক ফোরাম বাহরাইন

প্রধান অতিথি কে এম মমিনুর রহমান বলেন, বাহরাইন আমাদের বন্ধুরাষ্ট্র। এ দেশের সরকার বাংলাদেশের প্রতি খুবই আন্তরিক। কিন্তু প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের অনেকে আইন মেনে চলেন না। এমনকি দেশ থেকে ফেরার সময় জ্ঞাত-অজ্ঞাতসারে মাদকসহ অবৈধ মালামাল নিয়ে আসায় বিমানবন্দরে নিরাপত্তা বাহিনীর হাতে আটক হন। এতে নিজেরা যেমন জেলজুলুমের শিকার হন, তেমনি বিদেশের মাটিতে দেশের মান ক্ষুণ্ন হয়।

তিনি প্রবাসীদের সতর্ক করে দেশটির আইনকানুনের প্রতি আরও শ্রদ্ধাশীল হতে এবং দেশ থেকে আসার সময় অপরিচিত কারও কোনো কিছু বহন না করা ও ‍যথাযথ ডাক্তারের পরামর্শপত্র ছাড়া ওষুধ বহন করা থেকে বিরত থাকার আহ্বান জানান।

অনুষ্ঠানে সার্বিক সহযোগিতার জন্য বাংলাদেশ ইয়ুথ ক্লাব বাহরাইনের সভাপতি আল আমিন ও বাংলাদেশ স্কুলের শিক্ষার্থীদের হাতে সম্মাননা ট্রফি দেওয়া হয়।

অনুষ্ঠানে উপস্থিতি। ছবি: বাংলাদেশ সাংবাদিক ফোরাম বাহরাইন
অনুষ্ঠানে উপস্থিতি। ছবি: বাংলাদেশ সাংবাদিক ফোরাম বাহরাইন

সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন মুজিবুর রহমান, বাবলু শর্মা ও কাঞ্চন দাশ। নৃত্য পরিবেশন করেন জয়া দেবী। এ ছাড়া বাউল আবদুল করিম স্মৃতি পরিষদের শিল্পীরা সংগীত ও বাংলাদেশ স্কুলের শিক্ষার্থীরা নৃত্য পরিবেশন করে। বিজ্ঞপ্তি