কেন্টে সপ্তসুরের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

সাংস্কৃতিক পরিবেশনা
সাংস্কৃতিক পরিবেশনা

বিলেতে জন্ম ও বেড়ে ওঠা ছেলেমেয়েদের সংগীত শিক্ষা প্রতিষ্ঠান সপ্তসুর মিউজিক স্কুল কেন্টে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে।

স্কুলের প্রতিষ্ঠাতা ও শিক্ষিকা রূপি আমিনের পরিচালনা ও উপস্থাপনায় শুরুতে আন্তর্জাতিক মাতৃভাষার তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন তানভীর হোসেন।

অনুষ্ঠানে বাংলাদেশ থেকে আগত মুক্তিযোদ্ধা সোহরাব হোসেনকে সপ্তসুরের পক্ষ থেকে ফুল দিয়ে সংবর্ধনা জানান কেন্টের ডাটফোর্ডের কমিউনিটি ব্যক্তিত্ব ডা. মনজুর শওকত।

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’, বিশিষ্ট সাংবাদিক কলামিস্ট আবদুল গাফ্‌ফার চৌধুরীর লেখা গানটি পরিবেশনার মধ্য দিয়ে স্কুলের ছাত্রছাত্রীদের সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। সংগীত পরিবেশন করে ঈশান, ওয়াসিফ, তাহিম, তানিশা, গীতি, মুকেশ, আতিফ, সাফানা, আরিশা ও সাফওয়ান।

ভাষাশহীদদের শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন
ভাষাশহীদদের শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন

একুশে ফেব্রুয়ারি নিয়ে কবিতা আবৃত্তি করে তাজওয়ান।

অনুষ্ঠানে স্কুলের ছাত্রছাত্রীদের প্রাণবন্ত উপস্থাপনা উপস্থিত সবাইকে মুগ্ধ করে।

কেন্টের Bexleyheath-এর স্থানীয় একটি হলে অনুষ্ঠিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এ অনুষ্ঠানে অতিথি শিল্পী হিসেবে গান পরিবেশন করেন কেন্টের স্থানীয় সংগীতশিল্পী রনক আনোয়ার। তাঁকে তবলায় সহযোগিতা করেন তবলাবাদক গৌতম শিকদার।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন জাহিদ শৈবাল, আবদুর রউফ, সুলতানা রাজিয়া, তানিয়া, বীথি, জামান, হাবিব, নিপা চৌধুরী প্রমুখ।

সবশেষে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শেষ হয় স্কুলের মাতৃভাষা দিবসের অনুষ্ঠান।