সিঙ্গাপুরে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে

করোনাভাইরাস
করোনাভাইরাস

মাঝখানে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কমে এসেছিল। কিন্তু হঠাৎ করোনাভাইরাসে আক্রান্ত সংখ্যা বেড়ে চলেছে। ১৫ মার্চ এক দিনে সর্বোচ্চ ১৪ জন আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে সিঙ্গাপুর স্বাস্থ্য মন্ত্রণালয়।

গত কয়েক দিন প্রতিদিন গড়ে ১০ থেকে ১৩ করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হচ্ছে। তবে নতুন এই আক্রান্ত ব্যক্তিদের বেশির ভাগই বাইরের দেশগুলোর সঙ্গে লিংক রয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যমতে, ১৫ মার্চে ১৪ জনসহ ২২৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে এরই মধ্যে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ১০৫ জন। ১৪ জনের মধ্যে ৯ জন অন্য আক্রান্ত দেশগুলোর সঙ্গে লিংক রয়েছে।

তাই সতর্কতা অবলম্বনের জন্য সিঙ্গাপুর সরকার সাতটি দেশকে নিষিদ্ধ করল। এ সাতটি দেশ থেকে সিঙ্গাপুর ভ্রমণে আসা যাবে না, এমনকি সিঙ্গাপুরকে ট্রানজিট হিসেবেও ব্যবহার করতে পারবে না৷ দেশসমূহ হলো চায়না, ফ্রান্স, জার্মানি, ইতালি, ইরান, সাউথ কোরিয়া ও স্পেন।

তা ছাড়া সিঙ্গাপুরে বসবাসকারীদের কিছু দেশে ভ্রমণের ক্ষেত্রে কড়াকড়ি নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এসব দেশ থেকে ভ্রমণ শেষে সিঙ্গাপুরে বসবাসকারীরা সিঙ্গাপুরে ফিরলে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। দেশগুলো হলো চীন, দক্ষিণ কোরিয়া, ইরান, ইতালি, ফ্রান্স, জার্মানি, স্পেন, জাপান, সুইজারল্যান্ড, ইংল্যান্ড এবং আসিয়ান দেশগুলো (আসিয়ান দেশগুলো হলো ব্রুনেই, লাওস, মিয়ানমার, কম্বোডিয়া, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, মালয়েশিয়া ও সিঙ্গাপুর)। তবে মালয়েশিয়া ও সিঙ্গাপুর এই নির্দেশনার অন্তর্ভুক্ত হবে না।

আর কয়েকটি দেশ থেকে সিঙ্গাপুরে ভ্রমণ কিংবা চাকরির সুবাধে আসা যাবে। তবে তাঁকে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। দেশগুলো হলো জাপান, সুইজারল্যান্ড, ইংল্যান্ড এবং আসিয়ান দেশগুলো। তবে মালয়েশিয়া এই নিয়মের অন্তর্ভুক্ত হবে না। আসিয়ানভুক্ত দেশগুলো থেকে আসার আগে করোনাভাইরাসমুক্ত স্বাস্থ্য সনদ সঙ্গে নিয়ে আসতে হবে।

বাংলাদেশের ক্ষেত্রে তেমন কোনো নির্দেশনা জারি করা হয়নি। তাই বাংলাদেশিদের সিঙ্গাপুরে আসা–যাওয়ার ক্ষেত্রে তেমন কোনো প্রভাব পড়বে না। তবে বাংলাদেশ থেকে সিঙ্গাপুরে আসার পর বিমানবন্দরে স্বাস্থ্য পরীক্ষা করা হবে। যদি করোনাভাইরাসে কোনো লক্ষণ ধরা পড়ে, তবে তাকে কোয়ারেন্টিনে পাঠানো হবে। আর সুস্থ থাকলে সরাসরি নিজ নিজ বাসস্থানে আসতে পারবে।

জেনে রাখা ভালো, সিঙ্গাপুরে বসবাসকারী স্থানীয় ও অভিবাসীদের করোনাভাইরাসের চিকিৎসা সিঙ্গাপুর সরকারের পক্ষ থেকে বিনা মূল্যে করা হচ্ছে। তবে ভিজিটরদের চিকিৎসা ব্যয় সিঙ্গাপুর সরকার বহন করবে না।