বাহরাইনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আলোচনা অনুষ্ঠানে বাহরাইনে নবনিযুক্ত রাষ্ট্রদূত মো. নজরুল ইসলামসহ অতিথিরা। ছবি: বাংলাদেশ দূতাবাস, বাহরাইন
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আলোচনা অনুষ্ঠানে বাহরাইনে নবনিযুক্ত রাষ্ট্রদূত মো. নজরুল ইসলামসহ অতিথিরা। ছবি: বাংলাদেশ দূতাবাস, বাহরাইন

যথাযোগ্য মর্যাদায় গতকাল মঙ্গলবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করেছে বাহরাইনের বাংলাদেশ দূতাবাস। করোনাভাইরাসের বিস্তৃতি রোধে দূতাবাসের ভেতরেই স্বল্প পরিসরে অনুষ্ঠানের সম্পন্ন হয়।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করেন বাহরাইনে নবনিযুক্ত রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম। কোরআন থেকে তিলাওয়াত করা হয়। পরে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বাণী পাঠ করা হয়। রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম দূতাবাসের সবাইকে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

আলোচনা সভায় রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনী বিশদভাবে আলোচনা করেন। ১৯৪৮ থেকে ১৯৭১–এর মহান স্বাধীনতা পর্যন্ত প্রতিটি স্তরে বঙ্গবন্ধুর বলিষ্ঠ অবদানের কথা উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধুর রাষ্ট্রীয় ক্ষমতার প্রথম তিন বছরে তাঁর বলিষ্ঠ নেতৃত্বে যেসব পরিকল্পনা নেওয়া হয়েছিল, আজ ৫০ বছরে বাংলাদেশ তার বেশির ভাগই পূর্ণ করেছে, বাংলাদেশের উন্নয়নের মূল দাবিদার বঙ্গবন্ধুর ওই সময়কালীন বলিষ্ঠ নেতৃত্ব ও পরিকল্পনা। তিনি বলেন, বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার দক্ষ পরিচালনায় আজ বাংলাদেশ নিম্ন আয়ের দেশ থেকে মধ্য আয়ের দেশে উন্নীত হয়েছে।

পরে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। পরিশেষে বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত ও জননেত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে দোয়া ও মোনাজাত করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।