জার্মানিতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ। ছবি: লেখক
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ। ছবি: লেখক

জার্মানির রাজধানী বার্লিনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালিত হয়েছে। দূতাবাসের মিলনায়তনেই দিবসটি পালন করা হয়।

গত মঙ্গলবার সকালে বার্লিনে বাংলাদেশ দূতাবাসের নিচে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। প্রদীপ প্রজ্বালন ও ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বাণী পাঠ করা হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রদূতের সঙ্গে প্রবাসী বাঙালিরা। ছবি: লেখক
অনুষ্ঠানে রাষ্ট্রদূতের সঙ্গে প্রবাসী বাঙালিরা। ছবি: লেখক

আলোচকেরা বলেন, বাঙালি জাতির ইতিহাসে সবচেয়ে গৌরবোজ্জ্বল অধ্যায় হচ্ছে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা। আর এ গৌরবোজ্জ্বল অধ্যায়ের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি চিরকাল বাঙালি জাতির মধ্যে বেঁচে থাকবেন। বাংলার মানুষের মুক্তিই ছিল তাঁর জীবনের মূল লক্ষ্য ও আদর্শ। শেখ মুজিবুর রহমান এ লক্ষ্য বাস্তবায়নে আজীবন সংগ্রাম করে গেছেন। বঙ্গবন্ধুর শিক্ষা ও আদর্শ থেকে অনুপ্রেরণা নিয়ে দেশের উন্নয়নে সবাইকে কাজ করতে হবে। তাঁর স্বপ্ন ও আদর্শ বাস্তবায়ন হলেই তাঁর প্রতি প্রকৃত শ্রদ্ধা নিবেদন করা হবে।

সংক্ষিপ্ত আলোচনা সভায় রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ বলেন, জাতির পিতার আদর্শ নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে হবে। বঙ্গবন্ধুর প্রদর্শিত পথে সোনার বাংলার জন্য সোনার মানুষ তৈরি করতে হবে।